জাতিসংঘের ঘোষণা আটকে দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বিরোধিতায় পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ক এক যৌথ ঘোষণা জাতিসংঘ সম্মেলনে আটকে গেছে। শুক্রবার জাতিসংঘ সম্মেলনে ওই প্রস্তাবের বিরোধিতা করে রাশিয়া বলেছে, এই চুক্তি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

‘দ্য নিউক্লিয়ার নন-প্রোলিফারেশন ট্রিটি’ নামের এই চুক্তিটি পাঁচ বছর পর পর স্বাক্ষরকারী ১৯১ দেশ পর্যালোচনা করে। এই চুক্তির লক্ষ্য হলো পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ করা।

ইউক্রেনের পারমাণবিক স্থাপনার বিশেষ করে জাপোরিঝিয়া ঘিরে চলমান সামরিক তৎপরতাকে ‘গুরুতর উদ্বেগজনক’ উল্লেখ করায় চুক্তিটির খসড়া নিয়ে আপত্তি জানিয়েছে রাশিয়া। ২০১৫ সালে সর্বশেষ পর্যালোচনার সময়ও অংশগ্রহণকারীরা একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছতে ব্যর্থ হয়েছিল।

এই চুক্তির বিষয়ে ২০২০ সালে জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা ভাইরাস মহামারীর কারণে তা থমকে যায়। পারমাণবিক অস্ত্র বিস্তারের লাগাম টানার এই চুক্তির বিষয়ে নিউইয়র্কে প্রায় চার সপ্তাহের সম্মেলনের পর যৌথ ঘোষণায় ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হয়েছে সব পক্ষ।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেছেন, চুক্তিটি চূড়ান্ত না হওয়ায় তিনি ‘গভীরভাবে হতাশ।’ জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বনি জেনকিনস বলেছেন, জাতিসংঘ সম্মেলনের এই ফলে গভীরভাবে অনুতপ্ত যুক্তরাষ্ট্র। রাশিয়ার কর্মকা-ই আজ আমাদের এখানে নিয়ে এসেছে।

আইএনবি/বিভূঁইয়া