ইরানে মেয়েদের স্কুলে ফের বিষাক্ত গ্যাস প্রয়োগ

আন্তর্জাতিক ডেস্ক: স্থানীয় মিডিয়ার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে , ইরানের পাঁচ প্রদেশে বিভিন্ন মেয়েদের স্কুল আবারও বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনা ঘটেছে। এতে কয়েক ডজন ছাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে বার্তা সংস্থা রয়টার্স বলছে, গত শনিবার দেশটির ৩১টি প্রদেশের মধ্যে অন্তত ১০টি প্রদেশের ৩০টির বেশি স্কুলে বিষাক্ত গ্যাস প্রয়োগ করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, উদ্বিগ্ন অভিভাবকরা স্কুলে জড়ো হয়েছেন এবং তাদের বাচ্চাদের বাড়ি নিয়ে যাচ্ছেন। এছাড়া কিছু শিক্ষার্থীকে বাস ও এ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হচ্ছে।

এ ঘটনায় প্রতিবাদে নেমেছে অভিভাবকরা। এক ভিডিওতে দেখা যাচ্ছে, শনিবার পশ্চিম তেহরানে শিক্ষা মন্ত্রণালয়ের বাইরে অভিভাবকরা জড়ো হয়েছেন। পরবর্তীতে এটি সরকারবিরোধী বিক্ষোভে রুপ নেয়। এছাড়া তেহরানের আরও দুই জায়গায় এবং ইসফাহান ও রাস্ত শহরেও বিক্ষোভের খবর পাওয়া গেছে।

তাসনিম ও মেহের সংবাদসংস্থা শনিবারের প্রতিবেদনে জানিয়েছে, হামেদান, জাঞ্জান, পশ্চিম আজারবাইজান, ফার্স ও আলবোর্জ প্রদেশে মেয়েদের স্কুলে বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনা ঘটেছে।

তবে শুক্রবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনাকে শত্রুদের চক্রান্ত বলে উল্লেখ করেছেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শনিবার বলেছেন, তদন্তকারীরা সন্দেহজনক নমুনা পেয়েছেন, সেসব পরীক্ষা করা হচ্ছে।

আইএনবি/বিভূঁইয়া