৩০ টাকা দরে টিসিবির চাল বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক

ভর্তুকি মূল্যে সয়াবিন তেল, ডাল ও চিনির সঙ্গে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। শনিবার সকাল থেকে ঢাকা মহানগরসহ সারাদেশে এ চাল বিক্রি শুরু করেছে টিসিবি। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে, এক কোটি পরিবার কার্ডধারী পরিবার সুলভ মূল্যে এসব খাদ্য কিনতে পারবেন।

টিসিবি জানিয়েছে, কার্ডধারী পরিবার ডিলার পয়েন্ট থেকে এসব পণ্য কিনতে পারবে। এ দফায় টিসিবি কার্ডধারী একজন নিয়মিত পণ্যের পাশাপাশি টিসিবির ডিলার পয়েন্টে ৩০ টাকা কেজি দরে সর্বোচ্চ পাঁচ কেজি ওএমএসের (ওপেন মার্কেট সেলস) চাল, দুই লিটার তেল, দুই কেজি ডাল এবং এক কেজি চিনি কিনতে পারবেন। প্রতি লিটার তেল ১০০ টাকা, চিনি ৭০ টাকা দরে বিক্রি হবে। পাশাপাশি বাজারের সঙ্গে সমন্বয় করে কেজিতে ১০ টাকা কমিয়ে ৬০ টাকায় মসুর ডাল বিক্রি করবে টিসিবি।

টিসিবির জানিয়েছে, প্রধানমন্ত্রী এবং বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় চলতি বছরের জুলাই থেকে টিসিবির কার্ডধারী এক কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে চিনি, মসুর ডাল ও ভোজ্যতেলের সঙ্গে চালও বিক্রি করবে। খাদ্য অধিদপ্তর টিসিবির ডিলারদের চাহিদা অনুযায়ী চাল দেবে। ডিলাররা সেসব চাল তাদের বিক্রয় কেন্দ্রে নিয়ে কার্ডধারীদের কাছে বিক্রি করবেন। জুলাই মাসের বরাদ্দের সঙ্গে এ চাল যুক্ত হচ্ছে।

এনএ/