২ নভেম্বর চূড়ান্ত হবে আসন ভিত্তিক ভোটার তালিকা

নিজস্ব প্রতিবেদক

 

 

আগামী ২ নভেম্বর চূড়ান্ত করা হবে আসন ভিত্তিক ভোটার তালিকার সিডি। আর এ পরেই ঘোষণা করা হবে সংসদ নির্বাচনের তফসিল। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদের সকল প্রস্তুতি চলছে জোরেশোরে। তারই অংশ হিসেবে এবার ৩০০ আসনের ভোটার তালিকা করা কাজে হাত দিল নির্বাচন কমিশন।

মাঠ কর্মকর্তাদের ইতিমধ্যে তরুণ ভোটারদের অন্তর্ভুক্ত করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া যারা ভোটার এলাকা পরিবর্তন করবেন তাদেরও আবেদন করার সুযোগ দিয়েছে সংস্থাটি। এক্ষেত্রে আগামী ১৪ সেপ্টেম্বর শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

এদিকে  এই কার্যক্রম সম্পন্ন হওয়ার পরপরই মাঠ কর্মকর্তাদের ভোটার তালিকা চূড়ান্ত করার কাজে হাত দেওয়ার জন্য বলা হয়েছে। ইতিমধ্যে এ সংক্রান্ত নির্দেশনাও পাঠানো হয়েছে কর্মকর্তাদের।

ইসির নির্বাচন সহায়তা শাখার সিনিয়র সহকারী সচিব মো. নাসির উদ্দিন চৌধুরীর পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ থেকে উপজেলা বা থানা ভিত্তিক ভোটার তালিকা যাচাই-বাছাই করার জন্য পাঠানো হবে আগামী ২৮ সেপ্টেম্বর। এরপর উপজেলা বা থানা ভিত্তিক ছবিসহ ও ছবিছাড়া ভোটার তালিকা নির্বাচনী কাজে ব্যবহারের জন্য মাঠ পর্যায়ে পাঠানো হবে আগামী ২৮ অক্টোবর। সবশেষে ৩০০টি নির্বাচনী এলাকার জন্য হালনাগাদ ছবি ছাড়া ভোটার তালিকার সিডি প্রস্তূত করা হবে ২ নভেম্বর।

এনএ/