সোনার দাম আবার বাড়ল

আইএনবি ডেস্ক: দেশের বাজারে সোনার গয়নার দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। এই দফায় সব ধরনের সোনার দাম ভরিতে এক হাজার ৯৮৩ টাকা বাড়ানো হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ানোর তথ্য জানানো হয়। এর কারণ ব্যাখ্যা করে বলা হয়, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-ভারত-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধ ও ইউএস নির্বাচন-পরবর্তী পরিস্থিতি, তেলের দরপতন এবং নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে।

বুধবার থেকে দেশের বাজারে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৭৪ হাজার ৬৫০ টাকায় বিক্রি হয়। মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ৭২ হাজার ৬৬৭ টাকায় বিক্রি হয়েছে। ২১ ক্যারেটের সোনার গয়না বিক্রি হয় ৭১ হাজার ৫০০ টাকায়। আগে ছিল ৬৯ হাজার ৫১৭ টাকা। ১৮ ক্যারেট বিক্রি হয় ৬২ হাজার ৭৫২ টাকায়, যা আগে ছিল ৬০ হাজার ৭৬৯ টাকা ভরি। আর সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয় ৫২ হাজার ৪৩০ টাকায়। আগে ছিল ৫০ হাজার ৪৪৭ টাকা।

সর্বশেষ গত ১ ডিসেম্বর সব ধরনের সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা করে কমানো হয়। তার এক সপ্তাহ আগে ভরিতে দুই হাজার ৫০৮ টাকা কমানো হয়েছিল। এর আগে ১৫ অক্টোবর অবশ্য ভরিতে দুই হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা।

আইএনবি/বিভূঁইয়া