সোনারগাঁয়ে কাশবনে দুর্বৃত্তদের আগুন

সোনারগাঁ প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে সোমবার (৪ অক্টোবর সন্ধ্যায় উপজেলার পিরোজপুর ইউনিয়নের কান্দারগাঁও এলাকায় পর্যটক মুখরিত কাশবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে পুড়ে ছাই হয়ে গেছে কাশবন।

জানা যায়, পিরোজপুর ইউনিয়নের ভবনাথপুর ও কান্দারগাঁও এলাকার কাশবনটি প্রতিবছরের ন্যায় এবার ক্রয় করেন বরিশালের ভোলা জেলার জাহাঙ্গির সরদার। তারা কাশবন কেটে বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রয় করেন। এ কাশগাছ বিভিন্ন পানের বরজের মাচায় ছাউনি হিসেবে ব্যবহার করতে কিনে নেন। জাহাঙ্গীর সরদার ১ লাখ ৫০ হাজার টাকায় কাশবনের একাংশ ক্রয় করে ১৮ জন শ্রমিক দিয়ে ১৪ দিন ধরে কাশবন কেটে শুকাচ্ছিলেন।

সোমবার সন্ধ্যায় একদল দুর্বৃত্ত আগুন ধরিয়ে দিলে নিমিষেই তাদের কেটে রাখা কাশবনসহ পুরো বনে আগুন ধরে যায়। পরে শ্রমিকরা আগুন নেভানোর চেষ্টা করেও ব্যর্থ হয়।

কাশবন কাটতে আসা শ্রমিকরা জানান, স্থানীয় কান্দারগাঁও এলাকার চেয়ারম্যান প্রার্থী গণসংযোগ করতে যাওয়ার সময় তার সঙ্গে থাকা একদল যুবক কাঁশবনে আগুন দিয়েছে। শ্রমিকরা বাধা দিলে তাদের প্রচণ্ড মারধর করে চলে যায়। দুর্বৃত্তদের নাম না জানলেও তাদের দেখলে চিনতে পারবে বলে জানান শ্রমিকরা।

অসহায় শ্রমিকরা জানান, প্রতিদিন ৬০০ টাকা হাজিরায় তারা ভোলা থেকে এসে এখানে কাজ করছেন। ১৪ দিনে তাদের খোরাকি ছাড়া কিছুই পাননি। আগুন দিয়ে মহাজনের যে ক্ষতি করেছে এতে তাদের পরিশ্রমের টাকা পাওয়া অনিশ্চিত হয়ে গেছে।

সম্প্রতি পিরোজপুর ইউনিয়নের মেঘনা নদীর তীরবতী কান্দারগাঁও, ভবনাথপুর ও ভাটিবন্দর এলাকার ইউনিক গ্রুপের বালুর মাঠে বড় একটি কাশবন সৃষ্টি হয়। বিভিন্ন সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এখানকার প্রাকৃতিক সৌন্দর্যের কথা ছড়িয়ে পড়ে। এর ফলে পুরো উপজেলার প্রকৃতিপ্রেমীরা সময় কাটাতে এখানে ছুটে আসেন। শুক্রবারসহ ছুটির দিনগুলোতে হাজারো দর্শানার্থীর ঢল নামে এখানে।

আইএনবি/বিভূঁইয়া