সিরিয়ায় ২০০টি লক্ষ্যবস্তুতে স্থল ও বিমান হামলা করেছে তুর্কি বাহিনী

আন্তর্জাতিক ডেস্কঃ পাঁচটি সামরিক হেলিকপ্টার, দুটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ২৩টি ট্যাঙ্ক এবং ২৩টি হাউইটজার কামান ধ্বংস করেছেন দাবী তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার । শুক্রবার ইদলিব প্রদেশ এবং পাশের আলেপ্পোতে এ হামলা চালানো হয়। আনাদোলু, নিউইয়র্ক টাইমস, সৌদি গেজেট

বৃহস্পতিবার ইদলিবে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনী বিমান হামলা চালিয়ে ৩৩ তুর্কি সেনাকে হত্যা করে। এর প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হলো। তুরস্কের হামলায় সিরিয়ার ২০ সেনা নিহত হয়েছ বলে নিশ্চিত করেছে।

নিউইয়র্ক টাইমসের প্রদিবেদনে বলা হয়েছে, তুরস্কের হামলায় ইদলিবে সিরিয়ার ২০ সেনা এবং আলেপ্পোতে ১৬ সেনা নিহত হয়েছেন।

তুরস্কের প্রতিরক্ষা দফতরের বরাতে সরকারি সংবাদমাধ্যম আনাদোলু জানিয়েছে, ১ হাজার ৭০৯ জন সিরিয় সেনাকে বন্দি করেছে তুর্কি সেনারা।

ব্রিটেনভিত্তিক সিরীয় অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ার সামরিক অবস্থানে ড্রোন ও গোলা বর্ষণ করে তুর্কি বাহিনী। বিদ্রোহীদের হটিয়ে মাস তিনেক আগে সরকারি বাহিনীর দখলে নেয়া বেশ কিছু অঞ্চল।

কয়েক সপ্তাহ ধরেই সিরিয়ার সরকারি বাহিনী ইদলিব প্রদেশ পুনর্দখলের জন্য রাশিয়ার সামরিক সমর্থন নিয়ে ব্যাপক যুদ্ধ চালাচ্ছে। ইদলিব হচ্ছে সিরিয়ার ভেতরে বাশার আসাদবিরোধী বিদ্রোহীদের সবশেষ ঘাঁটি। এখানে একাধিক তুরস্ক সমর্থিত সিরিয়ান বিদ্রোহী, জিহাদি ও আল-কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠী রয়েছে।

রাশিয়ার বিমানবাহিনীর সহযোগিতায় বিরোধীদের শেষ ঘাঁটি ইদলিবের দখল নিতে হামলার তীব্রতা বাড়ায় আসাদবাহিনী। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিমান হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত হন এবং অনেকে আহত হন। আহতদের চিকিৎসার জন্য তুরস্কের ভেতর নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন দেশটির হাতয় প্রদেশের গভর্নর রাহমি দোগান।

আইএনবি/বিভূঁইয়া