সংক্রমণ ঠেকাতে শুধু স্কুল-কলেজ নয়, সামাজিক অনুষ্ঠানও বন্ধ করতে হবে

আইএনবি ডেস্ক: দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার ঘোষণায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে শিক্ষক-অভিভাবকদের মধ্যে। গত দুই বছরের অভিজ্ঞতা থেকে কেউ বলছেন, শুধু স্কুল-কলেজ বন্ধ নয়, সকল সামাজিক অনুষ্ঠানও বন্ধ করতে হবে। নইলে শিক্ষার্থীরা এই বন্ধের সময় এসব আয়োজনে অংশ নিয়ে সংক্রমিত হবার ঝুঁকিতে পড়বে। আবার কেউ সব কিছু খোলা রেখে শুধু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখাকে একটি আত্মঘাতী ভুল সিদ্ধান্ত বলছেন।

এদিকে দেশে করোনা শনাক্তের হার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ৩১ দশমিক ২৯ শতাংশ। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, গত বছরের জুন-জুলাই মাসে করোনা শনাক্তের হার ছিল ২০ থেকে ৩০ শতাংশের মধ্যে। গত আগস্ট মাসে গড়ে শনাক্তের হার ছিল ২০.১৯ শতাংশ।

মানিকগঞ্জের খানবাহাদুর আওলাদ হোসেন খান কলেজের সহকারী অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ নান্নু  বলেন, সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত আমার কাছে যথার্থই মনে হয়েছে। তবে শুধু স্কুল-কলেজ বন্ধ রেখেই শিক্ষার্থীদের নিরাপদে রাখা যাবে না। বন্ধের সুফল পেতে হলে একইসাথে মেলা, বিয়ে-শাদি, সামাজিক- সাংস্কৃতিক,ধর্মীয় অনুষ্ঠানগুলোতেও কঠোরতা আরোপ করতে হবে। নইলে শিক্ষার্থীরা এই বন্ধের সময় এসব আয়োজনে অংশ নিতে গিয়ে সংক্রমিত হবার ঝুঁকিতে পড়বে।

রাজধানীর মাটিকাটার স্কাইলার্স মডেল স্কুলের প্রিন্সিপাল সাফায়েত হোসেন বলেন, সব কিছু খোলা রেখে শুধু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে করোনাভাইরাস সংক্রমণ কমানোর চিন্তা মানে আমি মনে করি একটি আত্মঘাতী ভুল সিদ্ধান্ত। একটা জাতিকে ধংস করার জন্য এটম বোমা হামলার দরকার নেই তার শিক্ষা ব্যবস্থাকে ধংস করাই যথেষ্ট। আজ আমরা সেই দিকে ধাবিত হচ্ছি।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর গণমাধ্যমকে বলেন, বর্তমানে ঢাকায় করোনাভাইরাস আক্রান্তদের ৬০ থেকে ৮০ শতাংশ এ ভাইরাসের নতুন ধরন ওমিক্রনে সংক্রমিত। ঢাকার বাইরেও ওমিক্রনের সংক্রমণ বাড়ছে। ওমিক্রন ভীষণ ছোঁয়াচে। এটি দ্রুত ছড়ায়। এ কারণেই নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়ে গেছে।

 

আইএনবি/বিভূঁইয়া