লকডাউনে হিলিবন্দরে বাড়ল চালের দাম

দিনাজপুর প্রতিনিধি:আমদানিকারকেরা শতকরা ২৫ শতাংশ শুল্ক দিয়ে সরকারের শর্তাবলী মেনেই ৩৭০ থেকে ৪২৫ ডলারের মধ্যে প্রতি মেট্রিকটন চাল আমদানি করছে । নতুন করে আমদানির অনুমতি না পাওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় চাল আমদানি কমতে শুরু করেছে এবং লকডাউনের কারণে বাড়তে শুরু করেছে চালের দাম।

স্বল্প সময়ের মধ্যে চালের বাজার মূল্য স্বাভাবিক রাখতে চাল আমদানির ওপর গুরুত্ব আরোপ করেন সরকার। ফলে ১০ লাখ ১৭ হাজার ৫০০ মেট্রিকটন নন-বাসমতি চাল আমদানির অনুমতি পায় আমদানিকারকেরা। ফলে আমদানি কারকগণ প্রচুর চাল আমদানি করায় বন্দরের পাইকারি বাজারে কেজিতে ৩/৪ টাকা কমে গেলেও পরে তা স্থিতিশীল হয়ে আসে।

এদিকে লকডাউনের কারণে গেল কয়েকদিন থেকে কেজিপ্রতি ৩ থেকে ৪ টাকা বেড়ে গেছে চালের দাম। সরকার আর নতুন করে চালের আমদানির অনুমতি না দেওয়ায় চালের আমদানি কমে গেছে। অল্প দিনেই চাল আমদানি বন্ধ হয়ে যাবে বলছেন হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন।

এদিকে বন্দরের পাইকারি ক্রেতাগণ বলছেন, লকডাউনে প্রভাব পড়েছে চালের বাজারে। গত তিন দিনের ব্যবধানে স্বর্না চাল প্রতি কেজি ৪ টাকা দাম বেড়ে ৪১/৪২ টাকার চাল বিক্রি হচ্ছে ৪৫/৪৬ টাকায়। আটাশ চাল ৪৬ টাকা থেকে ৪৯ টাকায়, সম্পাকাটারি ৫০ টাকা থেকে ৫৬ টাকায় বিক্রি হচ্ছে।

আইএনবি/বিভূঁইয়া