রোববার থেকে ৩০ টাকা দরে চাল বিক্রি শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক

সয়াবিন তেল, ডাল ও চিনির সঙ্গে আগামীকাল রোববার (১৬ জুলাই) থেকে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হচ্ছে। ঢাকা মহানগরসহ সারাদেশে এ চাল বিক্রি করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি)। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে এক কোটি পরিবারের কাছে সুলভ মূল্যে খাদ্য সামগ্রী বিক্রির অংশ হিসেবে এ চাল বিক্রি হবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

শনিবার টিবিসির বরাদ দিয়ে বাণিজ্য মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী এক কোটি ফ্যামেলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে ৩০ টাকা ধরে কেজি চাল, ১০০ টাকা করে সয়াবিন তেল, ৭০ টাকায় চিনি এবং ৬০ টাকায় মুসর ডাল বিক্রি হবে।

টিবিসি জানিয়েছে, প্রধানমন্ত্রীর উদ্যোগে ৰাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক নির্দেশনায় নিম্ন আয়ের এক কোটি উপকারভোগী কার্ডধারী পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্যাদি (তেল, চিনি ও ডাল) সাশ্রয়ী মূল্যে বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে। চলতি জুলাই মাস হতে এক কোটি উপকারভোগী কার্ডধারী পরিবারের মাঝে টিসিবির পণ্যের সাথে খাদ্য অধিদপ্তর কতৃক প্রদানকৃত চাল ভর্তুকি মূল্যে বিক্রয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

১৬ জুলাই থেকে ঢাকা মহানগরীসহ সারাদেশে বিক্রি শুরু হচ্ছে। এই বিক্রয় কার্যক্রম ডিলারদের দোকান/নির্ধারিত স্থায়ী স্থাপনা হতে সিটি কর্পোরেশন, জেলা উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ও তাদের নির্ধারিত তারিখ ও সময় পরিকল্পনা অনুযায়ী পরিচালনা করা হবে। কার্ডধারী ভোক্তা সাধারণ নির্ধারিত ডিলারের নিকট হতে পণ্য সামগ্রী ভর্তুকি মূল্যে কিনতে পারবেন।

উল্লেখ একজন কার্ডধারী প্রতি সর্বোচ্চ ৫ কেজি চাল, ২ লিটার তেল, ২ কেজি ডাল এবং এক কেজি চিনি কিনতে পারবেন।

এনএ