রুনা লায়লা ৬৬তম জন্মদিন পালন করছেন কলকাতায়

বিনোদন ডেস্ক: আজ রুনা লায়লার ৬৬তম জন্মদিন। ১৯৫২ সালের এই দিনে সিলেটে জন্মগ্রহণ করেন তিনি। বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা আনিতা সেন ওরফে আমেনা লায়লা ছিলেন সঙ্গীতশিল্পী।

১৯৭০ সালে বাংলাদেশের চলচ্চিত্রে তিনি প্রথম প্লেব্যাক করেন। নজরুল ইসলাম পরিচালিত ‘স্বরলিপি’ ছায়ছবিতে সুবল দাসের সুর ও সঙ্গীতে ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে, বলো কী হবে’ এটিই তার কণ্ঠে প্রথম গান।

ব্যক্তিগত জীবনে রুনা লায়লা ১৯৯৯ সালে চিত্রনায়ক আলমগীরের সঙ্গে দ্বিতীয় বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি বিশ্বের ১৮টি ভাষায় গান গাইতে পারেন। এখন পর্যন্ত ১০ হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন তিনি। সঙ্গীতের পাশাপাশি তিনি নাচেও বেশ পারদর্শী।
রুনা লায়লা ৪বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, ভারত থেকে সায়গল পুরস্কার পেয়েছেন। পাকিস্তান থেকে অর্জন করেছেন নিগার, ক্রিটিক্স, গ্র্যাজুয়েটস পুরস্কারসহ জাতীয় সঙ্গীত পরিষদ স্বর্ণপদক।

৫৩ বছরের সঙ্গীত জীবনে তিনি হাতে গোনা কয়েকবার দেশের বাইরে জন্মদিন পালন করেছেন। এবারের জন্মদিন কলকাতায় পালন করছেন রুনা লায়লা। গতকাল শুক্রবার ঢাকা ছেড়েছেন রুনা লায়লা ও স্বামী আলমগীর। স্বামী আলমগীর এবারের জন্মদিনে বিশেষ ট্রিট দিচ্ছেন এই গায়িকাকে।

আইএনবি/বিভূঁইয়া