বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর মিছিলে ১৩০৫০

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারি দিনে দিনে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে । শনিবার রাতারাতি মৃত্যুর মিছিলে যোগ হয়েছে আরও প্রায় ২ হাজারের মতো মানুষ। ফলে করোনাভাইরাসে আক্রান্ত মৃতের সংখ্যা রাতারাতি ১৩ হাজার ছাড়িয়ে গেছে এবং এই সংখ্যা ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে। বিপর্যস্ত জনপদের তালিকার শীর্ষে এখনও ইটালি, স্পেন ও ইরান।

শনিবার সবমিলিয়ে ১৮৮টি দেশ ও অঞ্চলে থাবা বসিয়েছে কোভিড-১৯। এতে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৯ হাজার ৯৫ জন এবং বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫০য়ে। আক্রান্তদের মধ্যে ৯৫ হাজার ৭৯৭ জন চিকিৎসার পর সুস্থ হয়েছেন।

ইতালিতে একদিনে মৃত্যু ৭৯৩
ইটালিতে করোনাভাইরাসে শনিবার আরও ৭৯৩ জনের মৃত্যু হয়েছে। করোনায় কোনও দেশে একদিনে এটি সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।এর আগে বিশ্বের কোথাও এমনকি করোনার সূতিকাগার হিসাবে পরিচিত চীনের উহান শহরেও একদিনে এত লোক মারা যায়নি।

গত কয়েকদিন ধরেই দেশটিতে করোনায় মৃত্যুর নতুন নতুন রেকর্ড হচ্ছে। শুক্রবার সেদেশে রেকর্ড ৬২৭ জন মারা গিয়েছিল।

গত বুধবারই করোনায় মৃত্যুর সংখ্যায় প্রথমবারের মতো চীনকে ছাড়িয়ে যায় ইতালি। সেদিন সেখানে প্রাণ হারিয়েছিলেন ৪৭৫ জন কোভিড-১৯ রোগী। বৃহস্পতিবার পর্যন্ত সেটাই ছিল যেকোনও দেশের জন্য একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

শুক্রবার ও শনিবার নিজেদের সেই রেকর্ডকেও ছাড়িয়ে গেছে তারা। ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৪৮২৫ জনে পৌঁছেছে।

শনিবার সেখানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৬৫৫৭ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫৩ হাজার ৫৭৮ জন। আক্রান্ত ও মৃত্যুর তুলনায় ইতালিতে এখনও সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা অনেক কম। শনিবার অব্দি সেখানে সুস্থ হয়েছেন মাত্র ৬০৭২ জন। এখনও চিকিৎসাধীন রয়েছেন ৪২ হাজার ৬৮১ জন। এদের মধ্যে ২৮৫৭ জনের অবস্থা গুরুতর।

চীনের অবস্থা আরও উন্নত
চীন: চীনে শনিবার নতুন করে ছয়জনের মৃত্যু হয়েছে। আর করোনায় আক্রান্ত হয়েছেন মাত্র ৪৬ জন। ফলে সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৫৪ জন এবং মোট মৃত্যু ৩ হাজার ২৬১ জন। তবে দেশটিতে সার্বিক করোনা পরিস্থিতির নাটকীয় উন্নতি হয়েছে। করোনার সূতিকাগার হিসাবে পরিচিত উহান শহরে আক্রান্তের সংখ্যা শূন্যে নেমে আসায় সেখানে আতশবাজি ফাটিয়ে আনন্দপ্রকাশ করেছে শহরবাসী।

যুক্তরাষ্ট্রে মৃত্যু বাড়ছে
বিশ্বের পরাক্রমশালী এই দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। শনিবার করোনায় আক্রান্ত মোট ৬০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। করোনার প্রাদুর্ভাবের পর সেখানে এটিই একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। আর মোট মৃত্যুর সংখ্যা ৩১৬।

এর মাত্র একদিন আগে দেশটিতে ৫৭ জন মারা গিয়েছিল। করোনা ঠেকাতে নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়াসহ অনেক অঙ্গরাজ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে। ফলে গৃহবন্দি হয়ে পড়েছেন দেশটির মোট ২৩ শতাংশ মানুষ।

স্পেন এখন মৃত্যুপুরী
ইতালির পর ইউরোপের আরেক দেশ স্পেনে ভয়ঙ্কর আকার ধারণ করেছে করোনাভাইরাস। শনিবার সেখানে রেকর্ড সংখ্যক মানুষ মারা গেছে, ২৮৫ জন। ফলে মৃতের সংখ্যা বেড়ে ৪৮২৫য়ে এসে দাঁড়িয়েছে। এর মাত্র একদিন আগে শুক্রবার সেখানে করোনা আক্রান্ত ২৬২ জনের মৃত্যু হয়েছিল।

শনিবার দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৩৯২৫ জন, মোট আক্রান্ত ২৫৮৯৫। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মাত্র ২১২৫ জন। এখনও চিকিৎসাধীন রয়েছেন আরও ২১৯৯৩ জন।

ফ্রান্স: শনিবার ইউরোপের এই দেশটিতে আরও ১১২ জনের মৃত্যু হয়েছে। ফলে করোনায় মোট মৃত্যুর সংখ্যা বেড়ে হলো ৫৬২। এছাড়া ফ্রান্সের মোট আক্রান্তের সংখ্যা ১৪৪৫৯, মোট সুস্থ মাত্র ১৫৮৭ এবং সঙ্কটাপন্ন অবস্থায় রয়েছেন এখনও ১৫২৫ জন।

জার্মানি: এখানে মোট করোনা আক্রান্ত হয়েছেন ২২৩৬৪ জন। শনিবারও দেশটিতে ১৬ জন মারা গেছেন। ফলে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৮৪ জনে দাঁড়িয়েছে।

ইরান: মধ্যপ্রাচ্যের দেশ ইরানে শনিবার করোনায় আক্রান্ত আরও ১২৩ জনের মৃত্যু হয়েছে। তবে এই সংখ্যা গত দিনের চেয়ে কম। শুক্রবার সেখানে করোনায় মারা গিয়েছিলেন ১৪৯ জন।শনিবার দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে ১ হাজার ৫৫৬ জনে এসে দাঁড়িয়েছে। এছাড়া দেশটিতে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৬১০ জন। এদের মধ্যে এখনও চিকিৎসাধীন রয়েছেন ১১৪১৯ জন। সুস্থ হওয়ার সংখ্যা ৭৬৩৫।

দক্ষিণ কোরিয়া: এশিয়ার এই দেশটিতে শনিবার আরও ১০ জন মারা গেছেন। ফলে মোট মৃত্যু বেড়ে হয়েছে ১০৪। সেখানে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২৪৫ জন, মোট আক্রান্ত ৮৮৯৭। এদের মধ্যে সেরে উঠেছেন ২৯০৯ জন এবং এখনও চিকিৎসাধীন রয়েছেন আরও ৫৮৮৪ জন। চিকিৎসাধীনদের মধ্যে ৫৯ জনের অবস্থা গুরুতর।

আইএনবি/বিভূঁইয়া