দুই দিন প্রসূতিদের সেবা দেবেন না চিকিৎসকেরা

নিজস্ব প্রতিবেদক

দুই দিন ‘প্রাইভেট প্রাক্টিস’ করবেন না ওজিএসবির (অবস্ট্রাকটিভ অ্যান্ড গাইনোকলজিক্যাল  সোসাইটি অব বাংলাদেশ) সদস্যরা। রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নবজাতক ও মায়ের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তারকৃত দুই চিকিৎসকের মুক্তির দাবিতে এই কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি। আজ শনিবার জিএসবির প্রেসিডেন্ট অধ্যাপক ফারহানা দেওয়ান এবং সেক্রেটারি জেনারেল অধ্যাপক সালমা রউফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংগঠন সূত্রে জানা গেছে, শনিবার দুপুর ১টায় চিকিৎসকদের বিভিন্ন সোসাইটির নেতৃবৃন্দ বিএমএ (বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সঙ্গে দেখা করেন। এ সময় সভায় সেন্ট্রাল হাসপাতালের ঘটনায় দুই চিকিৎসকের গ্রেপ্তারের প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করা হয়। সংগঠনটির দেওয়া কর্মসূচির মধ্যে রয়েছে— আগামী ১৬ জুলাই দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ, জেলা, উপজেলা এবং প্রাইভেট হাসপাতালের সামনে বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত মানববন্ধন, আগামী ১৭ ও ১৮ জুলাই দেশের সব প্রসূতি চিকিৎসকেরা নিজ নিজ প্রাইভেট চেম্বার এবং প্রাইভেট ক্লিনিকে অস্ত্রোপচার বন্ধ রাখবেন। এসব কর্মসূচির পর আগামী ১৮ জুলাই পুনরায় বিএমএর সঙ্গে আলোচনা করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে গত ১৫ জুন মাহবুবা রহমান আঁখি নামের ২৫ বছর বয়সী নারীর প্রসবকালীন সময় নবজাতকের মৃত্যু ঘটে। এত ওই নারীর স্বামী মুহাম্মদ ইয়াকুব আলী বাদী হয়ে মামলা দায়ের করলে চিকিৎসক শাহজাদী মুস্তার্শিদা সুলতানা ও চিকিৎসক মুনা সাহাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়।

ওই সময় চিকিৎসকদের পক্ষে জামিন চেয়ে ঢাকা বারের সভাপতি মিজানুর রহমান মামুন বলেন, মামলাটির ধারা দণ্ডবিধির ৩০৪ (ক) ধারা জামিনযোগ্য। অভিযোগটি অবহেলায় মৃত্যুর। তাঁরা ইচ্ছা করে এ কাজ করেননি। তাঁরা সর্বোচ্চ চেষ্টা করছিলেন ভালোভাবে ডেলিভারি করার। তাঁদের জামিন দেওয়া হোক। তবে জামিন আবেদন নাকচ করে দেন বিচারক। তারপর থেকে এ পর্যন্ত দুই চিকিৎসক কারাবন্দী অবস্থায় আছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওজিএসবির এক চিকিৎসক বলেন, ‘এই দুই চিকিৎসকের জামিন আবেদন নাকচ করার পর থেকে আর কোনো রোগীর সেবা দিতে ইচ্ছা হয় না। বেশির ভাগ প্রসূতি বিশেষজ্ঞ এখন আতঙ্কে ভুগছেন। এই অবস্থার অবসান হওয়া উচিত।’

এনএ/জেডএইচ