ডেঙ্গু মোকাবিলায় বাড়ছে সাড়ে ৬ হাজার শয্যা

আইএনবি স্বাস্থ্য ডেস্ক:  দেশে ডেঙ্গুরোগী পাল্লা দিয়ে বাড়ছে । সরকারি-বেসরকারি সব হাসপাতালেই রোগীদের উপচেপড়া ভিড়। সংক্রমণ ঠেকাতে না পারায় প্রতিদিন হাজারো ডেঙ্গু রোগী ছুটছেন হাসপাতালে। অনেকে মারাও যাচ্ছেন। তবে শয্যা না পাওয়ার অভিযোগ সবচেয়ে বেশি। এমনকি এই নিয়ে চিকিৎসক ও রোগীদের মাঝে হাতাহাতির ঘটনাও ঘটেছে।

এমতবস্থায় রাজধানীসহ সারা দেশে নতুন করে ডেঙ্গুর রোগীদের জন্য সাড়ে ৬ হাজার শয্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্যে ঢাকা মহানগরীতে প্রায় দেড় হাজার এবং ঢাকার বাইরে ৫ হাজার। আজ শনিবার দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে গতকাল সকাল পর্যন্ত চলতি বছরের ৪৪ হাজার ২০৫ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি
হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ২২৯ জন।

অধিদপ্তর বলছে, ঢাকা মহানগরের ২০টি ছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় সরকারি হাসপাতার এবং ঢাকার বেসরকারি ৫৬টি হাসপাতাল মিলে বর্তমানে চিকিৎসাধীন সাড়ে ৮ হাজারের বেশি রোগী। এর মধ্যে ঢাকায় সরকারিতে দুই হাজার ৬১০ জন, বেসরকারিতে দুই হাজার ২৬০ জন এবং রাজধানীর বেসরকারি হাসপাতালগুলোতে চিকিৎসাধীন ৩ হাজার ৮০৬ জন ডেঙ্গু রোগী।

আগামী দুই মাসে এডিস মশাবাহিত ভাইরাসটি আরও ভয়ানক আকার ধারণ করবে বলে শঙ্কা জনস্বাস্থ্যিদ ও সংশ্লিষ্টদের। এমতবস্থায়, হাসপাতালগুলোতে শয্যা সংকট দেখা দিতে পারে। তাই, জরুরি ভিত্তিতে শয্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘শুধু ঢাকা মেডিকেল নয়, সোহরাওয়ার্দী হাসপাতাল, কুয়েত মৈত্রী, কুর্মিটোলা, বার্ন ইনস্টিটিউটসসহ রাজধানীর সব হাসপাতালে নতুন করে প্রায় ১ হাজার ৪০০ শয্যা বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া ঢাকার বাইরে উপজেলা-জেলা ও বিভাগীয় মেডিকেলে আরও ৫ হাজার শয্যা প্রস্তুত রাখতে বলা হয়েছে।’

 

আইএনবি/বিভূঁইয়া