ডিজিটাল গণশুনানি ব্রাহ্মণবাড়িয়া পবিস’র

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: করোনা সংকটকালীন সময়ে গ্রাহকদের নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ও ভোগান্তি নিরসনে বাংলাদেশে বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলোর মধ্যে প্রথমবারের মতো গণশুনানি করেছে ব্রাহ্মণবাড়িয়া পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস)। মঙ্গলবার বেলা ১১টায় সমিতির পক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ শুনানির আয়োজন করা হয়। শুনানিতে প্রায় শতাধিক গ্রাহক তাদের মতামত ও অভিযোগ উপস্থাপন করেন।
গ্রাহকের বিভিন্ন প্রশ্নের তাৎক্ষণিক উত্তর দেন ব্রাহ্মণাবাড়িয়া পবিসের জেনারেল ম্যানেজার প্রকৌশলী মোঃ শাহজাহান তালুকদার
গ্রাহকের বিভিন্ন প্রশ্নের তাৎক্ষণিক উত্তর দেন ব্রাহ্মণাবাড়িয়া পবিসের জেনারেল ম্যানেজার প্রকৌশলী মোঃ শাহজাহান তালুকদার। এজিএম (সদস্য সেবা) জনাব প্রকৌঃ মোঃ নূরে আলম শুনানি সঞ্চালনা করেন। ৫৬ মিনিট ধরে চলমান এই গণশুনানী ২৯৮৫ জন গ্রাহক সদস্য দেখেছেন। কমেন্ট সেকশনে ১১৪টি বিভিন্ন প্রশ্ন ও অভিযোগের সরাসরি সমাধান দেয়া হয়েছে। গ্রাহকসেবায় এ উদ্যোগকে যুগান্তকারী উল্লেখ করে প্রকৌশলী মোঃ শাহজাহান তালুকদার বলেন, গ্রাহকদের সর্বোত্তম সেবা দিতে ব্রাহ্মণবাড়িয়া পবিস বদ্ধপরিকর।  গ্রাহকের বিদ্যুৎ বিল জমা এবং জরিমানা মওকূফকরণ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন  (বিইআরসি) এর নির্দেশনা মোতাবেক ২০২০ সালের ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন সময়ের মধ্যে জরিমানা ছাড়া আবাসিক গ্রাহকগণ বিল পরিশোধ করতে পারবে।  এছাড়াও বিভিন্ন স্থানে পল্লী বিদ্যুতের স্পট কালেকশন বুথ স্থাপনের মাধ্যমে বিল আদায় করা হচ্ছে। বিকাশ, টেলিটক ব্যবহার করে ঘরে বসে বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য সকলকে অনুরোধ করেন তিনি। কমেন্টে নতুন লাইন চালু করার আবেদনে ঈদুল ফিতরের পূর্বে সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করা হয়। বিল সংক্রান্ত অভিযোগ খতিয়ে দেখতে দায়িত্বরতদের তাৎক্ষণিক নির্দেশনা প্রদান করা হয়। অনেক গ্রাহক ব্যতিক্রমধর্মী এই আয়োজনকে স্বাগত ও কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক সকল দপ্তরে গণশুনানীকরণের নির্দেশনা রয়েছে। তদানুযায়ী সকল দপ্তর গণশুনানীর আয়োজন করা হয়ে। কিন্তু বর্তমান করোনা মহামারীর সময়ে অফিসে এসে সেবা প্রার্থীর সংখ্যা কমে গেছে। ”প্রযুক্তির সাথে থাকি, অর্থ ও সময় সাশ্রয় করি” নীতিতে আরইবি গ্রাহকদের সর্বোত্তম সেবা দিয়ে আসছে। পরিবর্তিত পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে বাংলাদেশে প্রথমবারের মত ব্রাহ্মণবাড়িয়া পল্লী বিদ্যুৎ সমিতির অফিশিয়াল ফেসবুক পেজের মাধ্যমে ”গ্রাহকের সাথে গ্রাহকের পাশে” শ্লোগানে অনলাইন গণশুনানী” আয়োজন করলো।
আইএনবি/এসএস