টেকনাফে পৃথক অভিযানে আইস ও ইয়াবা উদ্ধার

টেকনাফ প্রতিনিধি: কক্সবাজারের টেকনাফে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) পৃথক দু’টি অভিযানে ২ কেজি ১৩০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস এবং ৯ হাজার ৪শত পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেছে ।

টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়ন এর অধিনায়ক লেঃ কর্নেল মোঃ মহিউদ্দীন আহমেদ (বিজিবিএমএস) এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে জানা যায় শুক্রবার (২৮ জুলাই) রাতে টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়ন এর অধীনস্থ নাজিরপাড়া বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-৫ হতে আনুমানিক ২ কিলোমিটার উত্তর-পশ্চিম দিকে নাজিরপাড়া গ্রাম থেকে মাদকের একটি চালান বিক্রির উদ্দেশ্যে টেকনাফ শহরের দিকে আসতে পারে। এমন সংবাদের ভিত্তিতে নাজিরপাড়া বিওপির একটি চোরাচালান প্রতিরোধ টহলদল অভিযান চালালে নাজিরপাড়া গ্রামের প্রধান সড়কের উপর সন্দেহভাজন একজন ব্যক্তিকে দেখতে পায়। এ সময় টহলদল তাকে ধাওয়া করে। দূর থেকে বিজিবি টহলদলকে দেখা মাত্রই দ্রুত দৌড়ে পার্শ্ববর্তী গ্রামের ভিতর পালিয়ে যাওয়ার সময় তার হাতে থাকা একটি ব্যাগ মাটিতে পড়ে যায়। পরবর্তীতে টহলদল ওই স্থানে পৌঁছে তল্লাশি অভিযান পরিচালনা করে চোরাকারবারীর ফেলে যাওয়া ব্যাগের ভিতর থেকে ৯ হাজার ৪০০ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করে। পরবর্তীতে টহলদল এলাকায় গভীর রাত পর্যন্ত অভিযান পরিচালনা করলেও কোন চোরাকারবারী কিংবা তার সহযোগীকে আটক করা সম্ভব হয়নি। চোরাকারবারীকে শনাক্ত করার জন্য গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

অপরদিকে, গোপন তথ্যের ভিত্তিতে জানা যায় শনিবার (২৯ জুলাই) ভোররাতে টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়ন এর অধীনস্থ টেকনাফ বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-৭ হতে আনুমানিক ১০০ গজ উত্তর-পশ্চিমে দিকে নাইট্যংপাড়া এলাকা দিয়ে মাদকের একটি বড় চালান বাংলাদেশে পাচার হতে পারে। এমন সংবাদের ভিত্তিতে ব্যাটালিয়ন সদর এবং টেকনাফ বিওপি থেকে দুইটি চোরাচালান প্রতিরোধ টহলদল ওই এলাকায় যেয়ে কয়েকটি উপদলে বিভক্ত হয়ে কেওড়া বনের আঁড় নিয়ে কৌশলগত অবস্থান গ্রহণ করে। কিছুক্ষণ পর টহলদল দুইজন ব্যক্তিকে নাফনদী অতিক্রম করে সীমান্তের শূন্য লাইন থেকে আনুমানিক ৫০০ মিটার বাংলাদেশের অভ্যন্তরে ওই স্থানের দিকে আসতে দেখে। তাদের গতিবিধি সন্দেহজনক পরিলক্ষিত হওয়ায় বিজিবি টহলদল তাদেরকে চ্যালেঞ্জ করলে ওই ব্যক্তিরা দ্রুত দৌড়ে পালানোর সময় তাদের হাতে থাকা একটি পোটলা মাটিতে পড়ে যায়। পরবর্তীতে টহলদল তল্লাশি অভিযান পরিচালনা করে একটি পোটলার ভিতর থেকে ২ কেজি ১৩০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস উদ্ধার করা হয়। পরবর্তীতে টহলদল উক্ত এলাকায় সকাল পর্যন্ত অভিযান পরিচালনা করলেও কোন চোরাকারবারী কিংবা তাদের সহযোগীকে আটক করা সম্ভব হয়নি। চোরাকারবারীদেরকে শনাক্ত করার জন্য কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরও জানান, উদ্ধারকৃত মালিকবিহীন ক্রিস্টাল মেথ আইস এবং ইয়াবা ট্যাবলেটগুলো বর্তমানে ব্যাটালিয়ন সদরের স্টোরে জমা রাখা হয়েছে এবং প্রয়োজনীয় আইনী কার্যক্রম গ্রহণ করে পরবর্তীতে তা উর্দ্ধতন কর্মকর্তা, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মিডিয়া কর্মীদের উপস্থিতিতে ধ্বংস করা হবে।

 

আইএনবি/বিভূঁইয়া