চার বিভাগে তাপপ্রবাহ, থাকবে আরও ৭২ ঘণ্টা

আইএনবি ডেস্ক: আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে , ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া চলমান তাপপ্রবাহ আরও ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

একইসাথে আশপাশের এলাকাতেও এটি আরও বিস্তৃত হতে পারে। আপাতত বৃষ্টির কোনো পূর্বাভাস নেই বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস বলছে, স্বাভাবিকের চাইতে ১ থেকে ৩ ডিগ্রি বেশি তাপমাত্রা বিরাজ করছে। যা অব্যাহত থাকবে আরও অন্তত তিনদিন। আর বাতাসে জ্বলীয় বাষ্প বেশি থাকায় গরমের অনুভূতি বেশি হচ্ছে।

সোমবার থেকে তাপমাত্রা কিছুটা কমে আসার সম্ভাবনার কথা জানিয়ে আবহাওয়া অধিদপ্তর বলছে, ঐদিন থেকে সম্ভাবনা রয়েছে সামান্য বৃষ্টির। তবে সাধারণ ছিটেফোঁটা বৃষ্টিতে গরম কমবে না। এজন্য ভারী বৃষ্টির দরকার।

এদিকে, গতকাল বুধবার (৩ এপ্রিল) সব এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা বা হিট অ্যালার্ট জারি করে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া চলমান তাপপ্রবাহ ৩ এপ্রিল থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা যদি ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হয়, তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তীব্র তাপপ্রবাহ বলা হয় যখন তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, ৮ ও ৯ এপ্রিল তাপমাত্রা কিছুটা কমে আসার সম্ভাবনা আছে। সামান্য বৃষ্টি হতে পারে।

 

আইএনবি/বিভূঁইয়া