গুগল ডুডলে শিল্পাচার্য জয়নুল আবেদিনকে শ্রদ্ধা

আইএনবি ডেস্ক: কিংবদন্তি চিত্রশিল্পী জয়নুল আবেদিনের জন্মদিনে শুভেচ্ছা জানাতে রোববার (২৯ ডিসেম্বর) এই শিল্পীর ১০৫তম জন্মবার্ষিকীতে গুগলের হোমপেজে বিশেষ ডুডল প্রদর্শন করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে।

বাংলাদেশ থেকে গুগলের ওয়েবসাইটে (www.google.com) অথবা এই ওয়েবসাইটে (www.google.com.bd) গেলে দেখা যাবে জয়নুল আবেদিনকে নিয়ে করা অসাধারণ ডুডলটি।

গুগলের হোমপেজে গেলে দেখা যাচ্ছে, একটি গাছের নিচে বসে তুলি নিয়ে ছবি (গুগল লেখা) আঁকছেন জয়নুল আবেদিন। পাশ দিয়ে কাঁধে কলসি নিয়ে হেঁটে যাচ্ছেন এক ব্যক্তি। তার গায়ে গ্রামের শ্রমজীবী মানুষের পোশাক আর কর্মব্যস্ততা।

বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বা স্মরণ করতে গুগল নিজেদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে। এটা ডুডল হিসেবে পরিচিত। গুগল সার্চের মূল পাতায় প্রদর্শিত লোগোটির নিচে থাকে সার্চ বার। ডুডলের ওপর ক্লিক করলে ওই বিষয় সংক্রান্ত সব তথ্য দেখায় গুগল।

১৯১৪ সালের ২৯ ডিসেম্বর বৃহত্তর ময়মনসিংহ জেলার (বর্তমানে কিশোরগঞ্জ জেলার) কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন তিনি। ১৯৩৩ সালে মাধ্যমিক পরীক্ষার আগেই স্কুলের পড়ালেখা বাদ দিয়ে কলকাতায় চলে যান এবং তিনি গভর্নমেন্ট স্কুল অব আর্টস-এ ভর্তি হন। এর পিছনে তার মায়ের অনুপ্রেরণা ছিল সবচেয়ে বেশি। ১৯৩৩ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত কলকাতার সরকারি আর্ট স্কুলে পড়েন। ১৯৩৮ সালে কলকাতার গভর্নমেন্ট স্কুল অব আর্টসের ড্রয়িং অ্যান্ড পেইন্টিং ডিপার্টমেন্ট থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

জয়নুল আবেদিন ‘দুর্ভিক্ষ’ চিত্রমালার জন্য বিশেষ খ্যাতি অর্জন করেন। এ ছাড়াও তার বিখ্যাত শিল্পকর্মগুলো হল- নৌকা, সংগ্রাম, বীর মুক্তিযোদ্ধা, ম্যাডোনা প্রভৃ‌তি বিশেষভাবে উল্লেখযোগ্য। তারদীর্ঘ দুটি স্ক্রল ‘নবান্ন’ এবং ‘মনপুরা-৭০’ জননন্দিত দুটি শিল্পকর্ম। তিনি চিত্রাঙ্কনের চেয়ে চিত্রশিক্ষা প্রসারের ওপর অনেক বেশি সময় ব্যয় করেছেন। অনুমান করা হয় তার চিত্রকর্মের সংখ্যা তিন হাজারের বেশি।

দীর্ঘ ছয় মাস ফুসফুসের ক্যানসারে ভুগে ১৯৭৬ সালের ২৮ মে ৬১ বছর বয়সে মৃত্যুবরণ করেন জয়নুল আবেদিন।

আইএনবি/বিভূঁইয়া