কমলাপুর থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গায় ছুটলো ট্রেন

আইএনবি ডেস্ক: পদ্মা বহুমুখী সেতুতে সড়ক পথে যানবাহন চালুর পরে রেল চলাচলের পূর্ণতাও পাচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ। ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেলপথে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ট্রেনটি ছেড়ে যায়। ট্রেনটি পদ্মা সেতু পার হয়ে ছুটে যাবে ভাঙ্গা রেল স্টেশনে।

বহুল কাঙ্ক্ষিত ট্রেনের পরীক্ষামূলক এই যাত্রা পরিচালনা করছেন লোকোমোটিভ মাস্টার এনামুল হক ও সহকারী লোকোমোটিভ মাস্টার এম এ হোসেন।

জানা গেছে, ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত আনুষ্ঠানিকভাবে রেল চলাচল শুরু হবে আগামী ১০ অক্টোবর। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই রেলপথের উদ্বোধন করবেন।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এ বিষয়ে বলেছেন, পদ্মা সেতু হয়ে রেলপথ উদ্বোধনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময় দিয়েছেন। সেদিন একটি সুধী সমাবেশও অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ২০২৪ সালের জুনে যশোর পর্যন্ত পুরো প্রকল্প উদ্বোধন হবে। এ বছর চালু হবে ফরিদপুরের ভাঙ্গা জংশন পর্যন্ত। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৭২ কিলোমিটার দীর্ঘ নতুন রেলপথ নির্মাণ করছে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হচ্ছে। আগামী বছর জুনে যশোর পর্যন্ত রেল চালুর লক্ষ্য ঠিক করেছে সরকার।

 

আইএনবি/বিভূঁইয়া