এমবিবিএস ক্লাস শুরু ২৩ জুলাই

নিজস্ব প্রতিবেদক

দেশের সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজগুলোর ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ক্লাস আগামী ২৩ জুলাই থেকে শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

৩৭টি সরকারি মেডিক্যালে সর্বমোট শিক্ষার্থী ভর্তি হয়েছেন ৪ হাজার ৩৫০ জন এবং ৭২টি বেসরকারি মেডিক্যাল কলেজে মোট ৬ হাজার ১৬৮ জন ভর্তি হয়েছেন বলে জানিয়েছে অধিদপ্তর

বৃহস্পতিবার (১৩ জুলাই) অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো হয়েছে, দেশের সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজগুলোতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের শিক্ষার্থীদের ক্লাস আগামী ২৩ জুলাই ২০২৩ তারিখ থেকে শুরু হবে।

গত ১০ জুলাই এমবিবিএস ২০২২-২৩ শিক্ষাবর্ষে ক্লাস শুরুর কথা থাকলেও গত ২ জুলাই অনিবার্য কারণে তা স্থগিত করে অধিদপ্তর। সে সময় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক চিকিৎসা শিক্ষা (ভারপ্রাপ্ত) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ক্লাস শুরুর দিনক্ষণ পরবর্তীতে জানানো হবে

প্রসঙ্গত, ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা গত ১০ মার্চ অনুষ্ঠিত হয়। গত ১২ মার্চ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ বছর পাস করেছে ৪৯ হাজার ১৯৪ জন। পাসের হার ৩৩ দশমিক ৩৪ শতাংশ। এর মধ্যে পাস করা ছেলের সংখ্যা ২০,৮১৩ জন (৪৩.৩১%) এবং মেয়ের সংখ্যা ২৮,৩৮১ জন (৫৭.৬৯%)।

আইএ/