আয়া সোফিয়ায় ৮৬ বছর পর ফের নামাজ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের আয়া সোফিয়ায় প্রায় সাড়ে ৮ দশক পর জুমার নামাজের মধ্য দিয়ে আজ থেকে ফের নিয়মিত নামাজ শুরু হয়েছে। আজ শুক্রবার অনুষ্ঠিত জুমায় খুতবা ও জামাত পরিচালনা করেন ধর্মবিষয় মন্ত্রণালয়ের মন্ত্রী ড. আলি এরবাশ।

স্মরণীয় এ জুমায় তুরস্কের প্রেসিডেন্ট রিসপে তাইয়েপ এরদোয়ান ছাড়াও দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। আজকের অনুষ্ঠিত জুমায় অংশ নিতে গতকাল বৃহস্প্রতিবার রাত থেকেই আয়া সোফিয়া প্রাঙ্গণে সাধারণ মানুষের ঢল নামে। শুক্রবার ফজরের নামাজ আয়া সোফিয়ার সামনেই আদায় করেন তাঁরা।

নামাজের আগে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে তেলাওয়াত ও দোআর পর্ব রাখা হয়। এতে তুরস্কের বিখ্যাত কারিরা পবিত্র কোরআন থেকে তেলাওয়া করে। এ সময় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সুরা ফাতেহা ও সুরা বাকার থেকে তেলাওয়াত করেন।অতঃপর জুমার আগে চার মিনার থেকে চার জন মুআজ্জিন আজান দেন।

আয়া সোফিয়ায় আজকের জুমার আদায় করতে ইস্তাম্বুলের নারী-পুরুষ, শিশু-কিশোর সবাই ভিড় জমায় মসজিদ প্রাঙ্গণে। করোনা বিস্তাররোধে নির্দেশনা মেনে সবাই মাস্ক পরিধান করে জায়নামাজ নিয়ে আসে। এছাড়া আয়া সোফিয়ার ১১টি প্রবেশমুখে শরীরের তাপমাত্রা পরিমাপের জন্য ব্যবস্থা ছিল। উপস্থিত সবার মধ্যে বিরাজ করছিল আবেগ-উচ্ছ্বাস।

এদিকে করোনা ভারাইসের কারণে জুমা আদায়ের স্থান ছিল অত্যন্ত সীমিত, যা সকালে ভরে যায়। তাই ইস্তাবুল শহরের গভর্ণ আলি বারলিকায়া আগত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করেন।

উল্লেখ্য, আয়া সোফিয়া ৫৩৭ খ্রিস্টাব্দে বাইজান্টাইন সম্রাজ্যের অর্থডোক্স খ্রিস্টানদের সর্ববৃহৎ গির্জা হিসেবে নির্মাণ করা হয়। ১৪৫৩ সালে সুলতান মুহাম্মাদ ফাতিহ ইস্তাবুল বিজয় করে তা ক্রয় করেন এবং মসজিদ হিসেবে ওয়াকফ করে দেন। ৪৮১ বছর পর ১৯৩৪ সালের ২৪ নভেম্বর কামাল আতাতুর্কের মন্ত্রীপরিষদ এটিকে জাদুঘরে পরিণত করে। ৮৬ বছর পর আজ শুক্রবার থেকে ফের তাতে নামাজ শুরু হয়েছে।
সূত্র : আনাদোলু এজেন্সি

আইএনবি/বি.ভূঁইয়া