আপনার পাসওয়ার্ড সুরক্ষিত কিনা, জানাবে গুগল

প্রযুক্তি ডেস্ক: হ্যাকাররা কোনোভাবে যাতে কারও ব্যক্তিগত তথ্য হাতাতে না পারে, সেজন্যই পাসওয়ার্ড। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে মেল, সবকিছুতেই জরুরি পাসওয়ার্ড। কিন্তু এতে জ্যোতিচিহ্ন ব্যবহার না করলে হ্যাক করা সহজ হয়ে পড়ে। তাই গুগল এ বিষয়টি আরও সোজা করে দিয়েছে। এ সার্চ ইঞ্জিনের দিয়ে এখন জানা যাবে ব্যবহারকারীর পাসওয়ার্ডটি সুরক্ষিত কি না।

ক্রোম এবং অ্যান্ড্রয়েডের পাসওয়ার্ড চেক করার জন্য নতুন একটি পদ্ধতি এনেছে গুগল। ঢ়ধংংড়িৎফং.মড়ড়মষব.পড়স পাসওয়ার্ড ম্যানেজারের টজখ শর্টকাট এটি। লাখ লাখ অ্যাকাউন্টের মধ্যেও আপনার নিজের অ্যাকাউন্টের পাসওয়ার্ড সুরক্ষিত কি না, তা জানিয়ে দেবে গুগল। যদি আপনার পাসওয়ার্ডটি হ্যাক হয়ে থাকে, সেক্ষেত্রে গুগল আপনাকে সেটি বদলে ফেলার পরামর্শ দেবে। একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করলেও আপনাকে সতর্ক করা হবে। এখানেই শেষ নয়, আপনার ব্যবহৃত পাসওয়ার্ডটি অতিরিক্ত সহজ হলেও গুগল তা সেটি বদলাতে বলবে। এখানেই একটি প্রশ্ন মনে জাগতে পারে। তবে কি গুগল আপনার পাসওয়ার্ডসহ অন্যান্য তথ্য জানতে পারছে।

এমন কৌতূহল দূর করতে এক বিজ্ঞপ্তিতে গুগল জানিয়েছে, এই প্রক্রিয়ার পুরোটিই এনক্রিপটেড। তাই কারও ব্যক্তিগত কোনও তথ্যে গুগল নজরদারি করে না। ডাটাবেজে পাসওয়ার্ডগুলো এনক্রিপটেড অবস্থায় থাকে। পাসওয়ার্ড ব্যবহারকারীর লোকাল ডিভাইসের অংশ। এছাড়াও আরেকটি উপায়ে জানা সম্ভব ব্যবহারকারীর পাসওয়ার্ডটি নিরাপদ কি না। ২০১৩ সালে অস্ট্রেলিয়ান ওয়েব সুরক্ষা বিশেষজ্ঞরা ঐধাব ও ইববহ চহিবফ পদ্ধতি শুরু করে। সেখানকার ডাটাবেজে সার্চ করে দেখে নেয়া সম্ভব পাসওয়ার্ড সুরক্ষিত, নাকি হ্যাক করা হয়েছে।

উল্লিখিত পদ্ধতি অনুসরণ করলে ই-মেইল আইডি অথবা ইউজার নাম ব্যবহার করে অনায়াসে দেখে নেয়া যাবে কী ধরনের পাসওয়ার্ডে অ-সুরক্ষিত ব্যবহারকারীর অ্যাকাউন্টটি। সূত্র : ইত্তেফাক

আইএনবি/বিভূঁইয়া