আইপিএস অফিসার মির্জা নারদ কাণ্ডে গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্কঃ রাজ্যের আইপিএস অফিসার সৈয়দ মহম্মদ হোসেন মির্জা নারদ কাণ্ডে গ্রেফতার হলেন। ষড়যন্ত্র ও দুর্নীতি দমন আইনে তাঁর বিরুদ্ধে মামলা করেছে সিবিআই। নারদ মামলায় এটাই প্রথম গ্রেফতার।

মির্জা ছিলেন তৎকালীন তৃণমূল নেতা মুকুল রায়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত | নারদ কাণ্ডের ভিডিও ফুটেজে এই প্রসঙ্গ এসেছে। বৃহস্পতিবার তাঁর গ্রেফতারের পরে শুক্রবার মুকুলকেও ডেকেছে সিবিআই। পর্যবেক্ষকদের মতে যা তাৎপর্যপূর্ণ। মুকুলের অবশ্য দাবি, ‘‘আমার সমস্যার প্রশ্ন নেই।’’
২০১৬ সালে বিধানসভা ভোটের মুখে ১৪ মার্চ স্টিং অপারেশনের ভিডিও ফুটেজ প্রকাশ করে ওয়েব পোর্টাল ‘নারদ নিউজ’। তাতে দেখা যায় তৃণমূলের এক ঝাঁক নেতা-নেত্রী এবং আইপিএস মির্জার সঙ্গে টাকার বিনিময়ে সুযোগ-সুবিধা পাইয়ে দেওয়ার ব্যাপারে কথা বলছেন নারদ-এর ছদ্মবেশী সাংবাদিক। তাঁদের কেউ কেউ তাঁর কাছ থেকে টাকাও নিচ্ছেন। ২০১৪-র লোকসভা ভোটের আগে এই অপারেশন করা হয়েছিল বলে জানান নারদ-কর্তা ম্যাথু স্যামুয়েল।

সিবিআইয়ের দাবি, ওই ভিডিয়োয় বর্ধমানের তৎকালীন পুলিশ সুপার মির্জাকে সরকারি বাসভবনে বসে পাঁচ লক্ষ টাকা নিতে দেখা গিয়েছিল। ম্যাথুর কথায় ইঙ্গিত ছিল, মুকুলের হয়েই টাকা নিচ্ছেন তিনি। নারদের অন্য একটি ভিডিয়োতে দেখা গিয়েছিল, বেসরকারি সংস্থার কর্তা সেজে আসা সাংবাদিক ম্যাথুকে মির্জার কাছে পাঠাচ্ছেন মুকুল।

আইএনবি/বিভূঁইয়া