মাদারীপুরে বাগানে ডাব ৪০ টাকা, বাজারে ১৫০

মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুরে ডাবের বাজার নিয়ে চলছে এরকম ভয়াবহ কারসাজি! চলমান ডেঙ্গু পরিস্থিতিকে পুঁজি করে যে-যেভাবে পারছেন, সেভাবেই বাড়াচ্ছেন ডাবের দাম। এক্ষেত্রে পিছিয়ে নেই মৌসুমি বিক্রেতারাও। চড়া দাম হাঁকাচ্ছেন তারাও। অথচ বাগানে প্রতিটি ডাব ৩০-৪০ টাকায় কেনাবেচা হয়। ডাবের আকার বড় হলে দাম সর্বোচ্চ হয় ৫০-৬০ টাকা। কিন্তু সেই ডাব কিনতে ভোক্তাকে গুনতে হয় ১২০-১৫০ টাকা। আর আকার বড় হলে গুনতে হয় ২০০ টাকা।

স্বাস্থ্য বিভাগ বলছে, পুষ্টিগুণ বিবেচনায় ডাব, খাবার স্যালাইনের বিকল্প মাত্র। কোনো জবাবদিহিতা না থাকায় বাজারের এই অবস্থা।

একজন ডাব বিক্রেতা বলেন, মাদারীপুর জেলায় ডাব গাছ বেশি না থাকায় পার্শ্ববর্তী বরিশাল ও গৌরনদী, পিড়ারবাড়ী, শশীকর এলাকার বাগান মালিকদের কাছ থেকে প্রতি পিস ডাব ৮০-৯০ টাকা দরে কিনে আনি। এই কারণে বাগান অথবা আড়ত থেকে বেশি দামে ডাব কিনতে হচ্ছে। ফলে বেশি দামে বিক্রি করছি। ডাবের দাম কমাবাড়া আমাদের হাতে নেই।

স্বাস্থ্যগুণ বিবেচনায় খাবার স্যালাইনের বিকল্প ডাবের পানি। তাই ক্রেতাদের অতিরিক্ত ডাব না কিনে খাবার স্যালাইন খাওয়ার পরামর্শ দিলেন সিভিল সার্জন ডা. মুনীর আহমদ খান। তিনি বলেন, ডাব স্যালাইনের বিকল্প মাত্র। এটার জন্য চড়া দামে কেনার কোনো অর্থ হয় না। এরচেয়ে খাবার স্যালাইন খেলেই বেটার হবে। তাতে মৌসুমি ডাব বিক্রেতাদের সঠিক জবাব দেওয়া হবে।

 

আইএনবি/বিভূঁইয়া