মহারাষ্ট্রে চলবে রাষ্ট্রপতি শাসন

আন্তর্জাতিক ডেস্কঃ বিজেপি, শিবসেনা ও এনসিপি নির্বাচনের ২০ দিন পার হলেও ভারতের মহারাষ্ট্র বিধানসভা দল গঠন করতে পারেনি । রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি তিন দলকেই সরকার গঠনের জন্য আহবান করেন। সরকার গঠনের প্রয়োজনীয় সংখ্যা জোগার করতে ব্যর্থ হয় দলগুলো। এনডিটিভি

ভবারতের কেন্দ্রীয় সরকারকে রিপোর্ট দেওয়ার পর মঙ্গলবার রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা হল। জারি করার দিন সকালে রাজ্যপালের সঙ্গে কথা বলে আরো সময় চেয়েছিলেন এনসিপি। শিবসেনাকে সমর্থন নিয়ে এনসিপি ও কংগ্রেসের আলোচনা চলার মধ্যেই রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করা হয়েছিলো রাজ্যটির জন্য।

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে ২৮৮টি আসনের মধ্যে ১০৫ আসনে জেতে বিজেপি, শিবসেনা জয় পায় ৫৬ আসনে। ফলে বিধানসভায় আনায়সে সংখ্যাগরিষ্ঠতা ছুঁয়ে পেলে শিবসেনা-বিজেপি জোট। মুখ্যমন্ত্রিত্ব নিয়ে বনিবনা না হওয়ায় শিবসেনা নিয়ে প্রথমে সরকার গঠনে ব্যর্থ হয় বিজেপি। এনসিপি ৫৪টি এবং কংগ্রসের ৪৪টি আসনে জয় লাভ করে।

শিবসেনা ব্যর্থ হওয়ার পর রাজ্যপাল ভি এস কোশারি তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল এনসিপিকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের আমন্ত্রণ জানায়। এরপর কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকে বসেন এনসিপি প্রধান শারদ পাওয়ার। বৈঠকটি ইতিবাচক কোনো সমাধানে পৌঁছাতে ব্যর্থ হয় উভয় দল। রামনাথ কোবিন্দ রাজ্যপালের সুপারিশের ভিত্তিতে রাজ্যটিতে রাষ্ট্রপতি শাসন জারি করে।

আইএনবি/বিভূঁইয়া