কাশ্মীরে পৃথক ঘটনায় তিন পুলিশসহ ৬ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীরে পৃথক তিনটি সংঘর্ষে তিন পুলিশ সদস্য ও তিনজন বিদ্রোহী নিহত হয়েছে। আফ্রিকা, ইউরোপ ও ল্যাটিন আমেরিকার ২৪টি বেশি দেশের দূতরা কাশ্মীরের অবস্থা মূল্যায়নে পরিদর্শনের একদিন পর হতাহতের এই ঘটনা ঘটলো।

আল জাজিরার খবরে বলা হয়, কাশ্মীরে বিদেশি দেশের রাষ্ট্রদূতদের ভ্রমণের পর বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা একটি বিবৃতি দেয়। ওই বিবৃতিতে কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের ঘটনায় উদ্বেগ জানানো হয়। এছাড়া কাশ্মীরে নতুন ভূমি আইনের ফলে মুসলিম এবং অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীর রাজনৈতিক অংশগ্রহণ সঙ্কুচিত হবে বলে তারা সতর্ক করেন।

কাশ্মীরের পুলিশ জানায়, কাশ্মীরের শ্রী-নগরে বিদ্রোহীরা পুলিশ স্টেশনের কাছে দুজন পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। পরে হাসপাতালে তারা মৃত্যুবরণ করেন। হামলার একটি সংক্ষিপ্ত ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে দেখা যায়,নিমা পোশাক পরা এক ব্যক্তি অটোমেটিক রাইফেল দিয়ে পুলিশের দিকে গুলি ছুড়ছে। গুলি করার পর দ্রুত তিনি পালিয়ে যান। পুলিশ ও সেনা সদস্যরা পরে ওই এলাকায় তল্লাশি চালান এবং জিজ্ঞাসাবাদের জন্য একজনকে আটক করে। কোনো সশস্ত্র গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।

অন্যদিকে, ইন্সপেক্টর জেনারেল বিজয় কুমার বলেন, বৃহস্পতিবার তিনজন অস্ত্রধারীর বিষয়ে গোপন খবরে পেয়ে পুলিশ ও সেনা সদস্যরা দক্ষিণ সোফিয়ান জেলায় অভিযান পরিচালনা করে। শুক্রবার সকালে বন্দুকযুদ্ধে ওই তিন অস্ত্রধারী নিহত হয়। পুলিশ ঘটনাস্থল থেকে দুটি বন্দুক এবং একটি পিস্তল উদ্ধার করে। ওই এলাকার আবাসিক বাসিন্দারা সংঘর্ষের সময় পুলিশ এক আবাসিক বাসিন্দার বাড়িতে বিস্ফোরক নিক্ষেপ করে বলে অভিযোগ করেন।

এছাড়া পশ্চিম বেরওয়া অঞ্চলে পৃথক আরেকটি বন্দুকযুদ্ধে এক পুলিশ নিহত হয় ও আরেকজন আহত হয়।

কাশ্মীর হিমালয় অঞ্চলে অবস্থিত একটি এলাকা যেটিকে ভারত ও পাকিস্তান দুই দেশই নিজেদের বলে দাবি করে। একসময় জম্মু ও কাশ্মীর হিসেবে পরিচিত রাজ্যটি ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে উপমহাদেশের স্বাধীনতা লাভের সময় ভারতের সাথে যুক্ত হয়। কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তান তিনটি পূর্ণ যুদ্ধে জড়িয়েছে।

আইএনবি/বিভূঁইয়া