এক মাসে করোনায় মৃত্যুর চেয়ে জাপানে আত্মহত্যা বেশি

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতি মহামারি করোনাভাইরাস এর চেয়ে ভয়াবহ মানসিক স্বাস্থ্য সংকটের সঙ্গে লড়াই করছে জাপান। করোনাভাইরাস মহামারিতে জাপানে মোট যতজনের মৃত্যু হয়েছে, শুধু অক্টোবর মাসে দেশটিতে তার চেয়েও বেশি মানুষ আত্মহত্যা করেছে। দেশটিতে স্বাভাবিকভাবেই আত্মহত্যা প্রবণতা অনেক বেশি, করোনা মহামারিতে সেই প্রবণতা আরও কয়েকগুণ বেড়েছে।

মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম সিবিএস জানিয়েছে, জাপানের জাতীয় পুলিশ সংস্থার তথ্যমতে শুধু অক্টোবর মাসেই দেশটিতে আত্মহত্যা করেছে ২ হাজার ১৫৩ জন। চলতি বছরে দেশটিতে আত্মহত্যা করেছেন ১৭ হাজারের বেশি মানুষ।

অপরদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে প্রায় এক বছরে জাপানে মৃত্যু হয়েছে ২ হাজার ৭৪ জনের।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা মহামারির কারণে দীর্ঘদিন আবদ্ধ থাকা, পরিবারের সদস্যদের সঙ্গে বিচ্ছিন্নতা, বেকারত্ব এবং অন্যান্য আর্থিক উদ্বেগ মানসিক স্বাস্থ্য সমস্যাকে বাড়িয়ে দিয়েছে।

জাপান সরকারের প্রধান মুখপাত্র ক্যাৎসুনোবু কাটো বলেন, ‘আমাদের বাস্তবতার বিষয়ে গুরুত্বের সঙ্গে লড়াই করতে হবে। আত্মঘাতী হটলাইন, সামাজিক মাধ্যমে বেশি বেশি প্রচারণায় মানুষকে সহায়তার জন্য নতুন উদ্যোগের ঘোষণা দেন তিনি।

ওয়াসেদা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মিচিকো উয়েদা বলেছিলেন, ‘আমাদের লকডাউনও ছিল না এবং অন্যান্য দেশের তুলনায় কোভিডের প্রভাব খুব কম ছিল। তারপরও আমরা আত্মহত্যার সংখ্যা বাড়তে দেখেছি। এটি ইঙ্গিত দেয় যে ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়তে পারে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, জাপান দীর্ঘ সময় ধরে বিশ্বের সবচেয়ে বেশি আত্মহত্যা হারের সঙ্গে লড়াই করছে। ২০১৬ সালে দেশটিতে লাখ প্রতি ১৮.৫ শতাংশ লোক নিজের প্রাণ নিজেই কেড়ে নেয়। পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যা ছিল দক্ষিণ কোরিয়ার পরের অবস্থানে।

জাপানের উচ্চ আত্মহত্যার হারের কারণ হিসেবে দীর্ঘ কর্মঘণ্টা, বিদ্যালয়ের চাপ, সামাজিক বিচ্ছিন্নতা এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলোকে উল্লেখ করা হয়েছে।

তবে এক দশক থেতে জাপানে আত্মহত্যার প্রবণতা কিছুটা হলেও কমতে শুরু করেছে। গত বছর এটি ২০ হাজারের নিচে ছিল। দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের মতে, ১৯৭৮ সাল থেকে আত্মহত্যার রেকর্ড রাখা শুরু হয়েছে। তারপর থেকে এটিই দেশটিতে এক বছরে সবচেয়ে কম আত্মহত্যা।

জাপানি কর্তৃপক্ষ আত্মহত্যা প্রতিরোধে ২৪ মিলিয়ন ডলার বাজেটে অতিরিক্ত ১০ মিলিয়ন ডলার যুক্ত করেছে।

আইএনবি/বি.ভূঁইয়া