এইচএসসি পরীক্ষা বাতিল, ডিসেম্বরে ফল!

আইএনবি নিউজ: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন , প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে এবার সরাসরি এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না । তিনি বলেছেন, তবে ভিন্ন পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে ডিসেম্বরে ফলাফল দেয়া হবে।

বুধবার (৭ অক্টোবর) দুপুর সোয়া ১টায় অনলাইনে ব্রিফংয়ে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তবে মূল্যায়নের ব্যাপারে শিক্ষামন্ত্রী জানান, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাধ্যমিক স্কুল সার্টিফিকেটের (এসএসসি) ফলের ভিত্তিতে এ ফল মূল্যায়ন করা হবে। তা ডিসেম্বরের মধ্যে জানিয়ে দেয়া হবে।

ডা. দীপু মনি বলেন, বাংলাদেশ থেকে করোনাভাইরাস কবে যাবে; তা আমরা কেউ জানি না। এ পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষার আয়োজন করা বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ নিতে গিয়ে শিক্ষার্থীদের ঝুঁকিতে ফেলতে চাই না।

মন্ত্রী আরো বলেন, সাড়ে ১৩ লাখের বেশি পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিকের পরীক্ষা দেবে। আড়াই হাজারের বেশি পরীক্ষা কেন্দ্র প্রস্তুত ছিল, এখন তা দ্বিগুণ করা হবে।

এছাড়া প্রশ্নপত্র করা হয়েছিল, তা খুলে আবার নতুন করে প্রশ্নপত্র প্রস্তুত করতে হবে। তার ওপরে দ্বিগুণ প্রশাসনের জনবল নিয়োগ করার প্রয়োজন পড়বে। আসলে এত বিশাল আয়োজন এই পরিস্থিতে করা সম্ভব নয়।

ডা. দীপু মনি বলেন, সব বিবেচনায় আমরা সরাসরি পরীক্ষা না নিয়ে বিকল্প উপায়ে মূল্যায়নের চিন্তা করছি। আমাদের হাতে দুটি পাবলিক পরীক্ষার ফল আছে তা দিয়েই মূল্যায়নের চিন্তা করছি।

তিনি বলেন, এ সিদ্ধান্ত আমাদের একার নয়, সংশ্লিষ্ট অভিভাবক, শিক্ষা বিশেষজ্ঞসহ সকলের মতামত নিয়েই নেয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকসহ সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

প্রসঙ্গত, করোনার কারণে গত ১৭ মার্চ থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

আইএনবি/বি.ভূঁইয়া