সৌদির শপিংমল ভালোবাসা দিবস উপলক্ষে লাল অন্তর্বাস দিয়ে সাজানো হয়েছে

আর্ন্তজাতিক ডেস্ক:রক্ষণশীল সৌদি আরবের দোকান ও শপিংমলের সামনের অংশ ভ্যালেন্টাইন ডে বা বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে  সাজানো হয়েছে লাল গোলাপের রঙে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে,সৌদি তরুণদের মধ্যে ভ্যালেন্টাইন দিবস জনপ্রিয় হলেও রক্ষণশীল দেশটিতে এই দিনটি উপলক্ষে কোনো ধরনের উপহার বিক্রি কিংবা দোকানে বিশেষ সাজসজ্জা হতো না। এবার দিবসটি উপলক্ষে উপহার সামগ্রী বিক্রি ও বিপণিবিতানগুলোতে বিশেষ সাজসজ্জা করা হয়েছে। তবে কোথাও ‘ভ্যালেন্টাইন’ শব্দটি লেখা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক রাজধানী রিয়াদের এক বিক্রয়কর্মী বলেছেন, ‘ভ্যালেন্টাইন দিবস উল্লেখ না করে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ লাল অন্তর্বাস দিয়ে ডিসপ্লের জানালা সাজাতে বলেছে।’

তিনি বলেন, ‘ভ্যালেন্টাইন দিবস উপলক্ষে অনেক ক্রেতা লাল অন্তর্বাসের অনুরোধ জানিয়েছেন। আমরা এই সময়ে বিশেষ ছাড় দিয়ে থাকি। তবে আমরা একে ভ্যালেন্টাইন ডে অফার বলি না।’

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদ্যোগে সৌদি আরবে বেশ কিছু পরিবর্তন এসেছে। দেশটিতে এখন নারীরা গাড়ি চালানোর অধিকার পেয়েছেন। এমনকি কালো বোরখার বাইরেও তারা তাদের পোশাকের রঙ দেখাতে পারে। এক সময় যেই ধর্মীয় পুলিশ ধর্মীয় বিধি-নিষেধ লঙ্ঘনের বিষয়টি দেখভাল করতো সেই পুলিশ ইউনিটকে নিস্ক্রিয় করেছেন বিন সালমান।

আইএনবি/বিভূঁইয়া