লকডাউনে যুক্তরাজ্যের ৩ মিলিয়নেরও বেশি মানুষ খাদ্য সঙ্কটে

আন্তর্জাতিক ডেস্ক: নতুন এক গবেষণায় দেখা গেছে, করোনা মোকাবেলায় দেশটিতে লকডাউন চলাকালীন সময়ে অনেক পরিবারকে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে। দ্য গার্ডিয়ান, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস

ফুড ফাউন্ডেশন নামে একটি গবেষণা সংস্থা শনিবার বলেছে, তিন মিলিয়ন মানুষের মধ্যে প্রাপ্ত বয়স্কদের সংখ্যা ৬ শতাংশ রয়েছে। লকডাউনে গত তিন সপ্তাহ যাবৎ তাদের পরিবার নিয়ে খাবারের অভাবে দিন কাটাতে হচ্ছে।

ফুড ফাউন্ডেশনের পক্ষ থেকে পোলিং সংস্থা ইউগোভ, ৪ হাজার ৩৩৪ জন প্রাপ্ত বয়স্কদের উপর জরিপ চালিয়েছে। সংস্থাটি জানায় মোট ৮.১ মিলিয়ন লোকের মধ্যে ১৬ শতাংশই জানিয়েছে, করোনা দুর্যোগে তারা খাদ্য ও নিরাপত্তাহীনতায় দিনাতিপাত করছে।

সেল্ফ আইসোলেশনের মধ্যে তারা তীব্র খাদ্য সঙ্কটের মুখোমুখী হয়ে পড়েছে। নতুন করে এই পরিস্থিতির মোকাবিলায় কয়েক লাখ শ্রমিককে বেকারত্ব ও সরকারী সহায়তার উপর নির্ভরশীল করে তুলেছে।

খাদ্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আনা টেলর বলেন, লকডাউনে দারিদ্র্যের সমস্যা নিয়ে কোন পরিকল্পনা করা হয়নি, তারা খাবার যোগাড় করতে বাইরে বের হতে পারছেন না ফলে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। ১.৫ মিলিয়ন মানুষের মধ্যে ৩ শতাংশ মানুষ পুরো দিন না খেয়ে কাটাচ্ছে।

আইএনবি/বিভূঁইয়া