রুশ ক্ষেপণাস্ত্র হামলায় আহত পুরস্কারজয়ী ইউক্রেনীয় লেখক মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক:পুরস্কারজয়ী ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া অ্যামেলিনা (৩৭) রুশ ক্ষেপণাস্ত্র হামলায় আহত ছিলেন। তিনি মারা গেছেন।লেখকদের সংগঠন পেন ইউক্রেন এ তথ্য জানিয়েছ।

গত মঙ্গলবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ক্রামতোর্স্কের একটি পিৎজা রেস্তোরাঁয় একটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে ‘রিয়া পিৎজা’ নামের জনপ্রিয় রেস্তোরাঁটি বিধ্বস্ত হয়। হামলায় ১২ জন নিহত হন। ভিক্টোরিয়াসহ আহত হন প্রায় ৬০ জন। এখন এই হামলায় নিহতের সংখ্যা দাঁড়াল ১৩।

পেন ইউক্রেনের ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া ১ জুলাই দিনিপ্রো এলাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

পেন ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলার সময় কলম্বিয়ার সাংবাদিক ও লেখকদের একটি প্রতিনিধিদলের সঙ্গে ক্রামতোর্স্কের রেস্তোরাঁটিতে বসে খাবার খাচ্ছিলেন ভিক্টোরিয়া। হামলায় আহত হলে তাকে উদ্ধার করে দিনিপ্রো এলাকার একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ভিক্টোরিয়ার চিকিৎসায় যুক্ত ছিলেন, এমন একজন শল্যবিদ জানান, আহত এই লেখকের মাথার খুলিতে একাধিক ফাটল ছিল।

ইউক্রেনের জনপ্রিয় তরুণ লেখকদের একজন ছিলেন ভিক্টোরিয়া। লেখকদের সংগঠন পেন জানায়, গত বছর ইউক্রেনে পূর্ণ মাত্রায় রুশ হামলা শুরুর পর থেকে দেশটির (রাশিয়া) যুদ্ধাপরাধ নথিভুক্তের কাজ করে আসছিলেন ভিক্টোরিয়া। পাশাপাশি তিনি রাশিয়াকে জবাবদিহির আওতায় আনার জন্য প্রচার চালিয়ে আসছিলেন।

ভিক্টোরিয়া তার সাহিত্যকর্মের জন্য একাধিক পুরস্কার পেয়েছিলে। এর মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন সাহিত্য পুরস্কার।

 

আইএনবি/বিভূঁইয়া