রাজধানী ঢাকায় ভয়াবহ যানজটে অচল

আইএনবি ডেস্ক: রাজধানী ঢাকায়  তীব্র যানজট কয়েক দিন ধরেই দেখা দিয়েছে। গত কয়েক দিনের ধারাবাহিকতায় সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে সাধারণ যাত্রীরা ভোগান্তিতে পড়েন।

যানজটের কারণে দিনের প্রথম প্রহরে অফিসগামী মানুষকে সীমাহীন ভোগান্তি পোহাতে হয়। পাশাপাশি গরমেও অতিষ্ঠ ছিল জনজীবন। স্কুল খোলার কারণে যানজট তীব্র হয়েছে বলে জানায় ট্রাফিক পুলিশ। সকালে ফার্মগেট থেকে বিজয় সরণি সিগন্যাল পর্যন্ত পৌঁছতে সময় লাগে ৪৫ মিনিট। কিন্তু যানজট কমেনি। জাহাঙ্গীর গেট থেকে মহাখালী ফ্লাইওভারের নিচ পর্যন্ত রাস্তায় সারি করে অনেক গাড়ি পার্ক করে রাখতে দেখা যায়। এ ছাড়া অনেকটা রাস্তার ওপরই বাসগুলো যাত্রী ওঠানামা করানোর কারণে যানজট পার হতে আরও সময় লাগে।

যাত্রাবাড়ী থেকে কুড়িল বিশ্বরোডে আসা আলমগীর হোসেন জানান, তার অফিস কুড়িলে। তিনি নিয়মিত বাইক নিয়ে যাত্রাবাড়ী থেকে অফিসে আসেন। সময় লাগে ৪৫ মিনিট থেকে সর্বোচ্চ এক ঘণ্টা। সেখানে সময় লেগেছে দুই ঘণ্টা। এ ছাড়া অতিরিক্ত গরমের কারণে তিনি ক্লান্ত হয়ে পড়েন।

যানজটে অতিষ্ঠ নগরবাসীর অনেককে বাস থেকে নেমে হেঁটে চলাচল করতে দেখা গেছে। কেউ কেউ বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠান পুরোদমে চালু হওয়ার কারণে সড়কে চাপ পড়েছে। প্রায় দুই বছর পর গতকাল থেকে সশরীরে সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান শুরু হয়েছে। এ জন্য এদিন সকাল থেকেই বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে যেতে দেখা যায় অভিভাবকদের। পাশাপাশি অফিসগামী ও সাধারণ মানুষসহ রাস্তায় যাতায়াতকারী যাত্রীর সংখ্যা অনেক বেড়ে যায়। আর বাড়তি মানুষের চলাচলের কারণে রাজধানীর সড়কের যানজট আরও বাড়তি মাত্রা যোগ করেছে।

রাজধানীর উত্তরা, বিমানবন্দর, খিলক্ষেত, মহাখালী, সাতরাস্তা, বিজয় সরণি, বাংলামোটর, শাহবাগ, মতিঝিল, বাড্ডা, নতুন বাজার, কুড়িল বিশ্বরোডসহ বিভিন্ন স্থানে অন্যান্য দিনের চেয়ে যানজটের তীব্রতা দেখা গেছে। যানবাহন নিয়ন্ত্রণে সকাল থেকেই ট্রাফিক পুলিশকে ব্যস্ত সময় পার করতে দেখা যায়। এসব এলাকায় বাস, সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেটকার, রিকশা থেমে থেমে ধীরগতিতে চলেছে। দীর্ঘ সময় পরপর সিগন্যাল ছাড়ছে, তবে সেই সঙ্গে গাড়ির লাইনও আরও দীর্ঘ হয়েছে। চালকদের আগে যাওয়ার প্রতিযোগিতা যানজটকে আরও তীব্র করছে। ফুটপাথ দিয়ে বাইকের দৌরাত্ম্য পথচারীদের ভোগান্তিতে বাড়তি মাত্রা যোগ করে।

কমলাপুর থেকে টঙ্গীগামী বিআরটিসির একটি বাস ছাড়ে সকাল সাড়ে ৭টায়। বেলা পৌনে ১১টার দিকে বাসটি ফার্মগেট ছাড়িয়ে বিজয় সরণির সিগন্যালে দাঁড়িয়ে ছিল। বাসচালকের সহকারী মো. নাসির বলেন, ‘অন্য দিন দেড় ঘণ্টার মধ্যে এখানে আসা যায়। আইজ (গতকাল) তিন ঘণ্টা পার হয়ে গেল। যানজট আইজ হিসাবছাড়া।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বলেন, ‘অনেক দিন পর কিন্ডারগার্টেন খুলেছে। অভিভাবকরা শিশুদের নিয়ে গাড়িতে স্কুলে গিয়েছেন। যত্রতত্র পার্ক করেছেন। এ কারণেই আজ (গতকাল) যানজট ছিল।’

আইএনবি/বিভূঁইয়া