বিশ্বকাপ ফাইনালে পরাজয়ের পর ফ্রান্সে বিশৃঙ্খলা-সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক: ফরাসিরা কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার সঙ্গে হার মেনে নিতে পারছে না। নিজ দেশের এমন পরাজয়ে শহরের বিভিন্ন সড়কে ভাঙচুর চালালে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে তাদের। এ ছাড়াও দেশটির আরও কয়েকটি শহরে দাঙ্গার ঘটনা ঘটেছে।

ফাইনাল খেলাকে কেন্দ্র করে রাজধানী প্যারিস, নিছ, লিওনসহ বিভিন্ন শহরের রাস্তায় আগে থেকেই জড়ো হতে থাকেন ভক্তরা। তবে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ফ্রান্সজুড়ে মোতায়েন করা হয় ১৪ হাজার অতিরিক্ত পুলিশ। দ্য সানের প্রতিবেদন বলছে, প্যারিসের ঐতিহাসিক শঁজ এলিজেতে সমর্থকদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় দাঙ্গা পুলিশ।

ফ্রান্স বিশ্বকাপ জিতবে এই আশায় লাখ লাখ মানুষ দেশটির বিভিন্ন জায়গায় বিজয় উদযাপনের জন্য ভিড় করতে থাকে। অনেকে রেস্টুরেন্টেও খেলা দেখে। তবে হেরে গেলে পরিস্থিতি বদলে যায়। সড়কে ভাঙচুর ও আতশবাজি ফুটিয়ে বিশৃঙ্খলা করতে দেখা যায় অনেককে।

দেশটির একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, ক্ষুব্ধ সমর্থকদের ছত্রভঙ্গ করতে জলকামানের পাশাপাশি কাঁদানে গ্যাস ছুড়ে পুলিশ। বিশৃঙ্খলার দায়ে লিয়ন থেকে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। নিছ শহরেও পুলিশ এবং ফুটবল সমর্থকদের সংঘর্ষ হয়।
সূত্র: নিউজ ১৮

আইএনবি/বিভূঁইয়া