পানি সংকট সমাধানে রাজনৈতিক উদ্যোগ চায় জাতিসংঘ

শেষ হলো বিশ্ব পানি সম্মেলন-২০২৩

আসাদুজ্জামান আজম, (নিউ ইয়র্ক) যুক্তরাষ্ট্র থেকে :
সুপেয় পানি সংকট সমাধানে রাজনৈতিক উদ্যোগের তাগিদ দিয়েছে জাতিসংঘ। বিশ্বে বাড়তে থাকা পানির সমস্যা সমাধানে রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে একটি স্থায়ী পরিকল্পনা গ্রহণের কথা জানিয়েছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। ২৪ মার্চ যুক্তরাষ্ট্রের নিইউয়র্কে জাতিসংঘ হেডকোয়ার্টারে আয়োজিত প্রথম ‘পানি সম্মেলন’র শেষ দিনে সমাপনি বক্তব্যে তিনি এমনটাই আশাবাদ ব্যক্ত করেন। এতে জাতিসংঘের সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধান এবং মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন।

সমাপনী বক্তব্যে আন্তোনিও গুতেরেস বিশ্বে বাড়তে থাকা পানির সমস্যা সমাধানে রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে একটি স্থায়ী পরিকল্পনা গ্রহণের কথা বলেন। সদস্য দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানিয়ে তিনি বলেন, বিশ্বের টেকসই উন্নয়ন অর্জনের জন্য পানি নিয়ে সৃষ্ট যাবতীয় সমস্যা সমাধান জরুরি। তাই বিশ্বের সব দেশেরই এগিয়ে আসা প্রয়োজন। আমরা একটি স্থায়ী রাজনৈতিক সমাধান আশা করছি।

 

সম্মেলনে অংশ নেয়া প্রতিনিধিরা জানান, সারা বিশ্বের প্রায় ২৩০ কোটি মানুষ সুপেয় পানি পাচ্ছে না এবং ৩৬০ কোটি মানুষের নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নেই। জলবায়ু পরিবর্তন, খরা ও বন্যা সমস্যা আরও জটিল করে তুলেছে। নিরাপদ পানির অভাবে বিশ্বজুড়ে উন্নয়ন হুমকির মুখে পড়েছে। জরুরি ভিত্তিতে পানি সমস্যার নিরসন করতে হবে। উন্নয়নশীল দেশগুলোতে সুপেয় পানির জন্য বহুমুখী উৎসে অর্থায়নে কার্যকর উদ্যোগ এবং দাতা ও সহযোগি সংস্থাগুলোকে এগিয়ে আসার আহবান জানান তারা।

ফাইল ফটো

তিন দিনব্যাপী এ সম্মেলনে প্রায় ৭০০টি সরকারি, বেসরকারি এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান পানি ব্যবস্থাপনা নিয়ে তাদের পরিকল্পনা উপস্থাপন করে। বিশ্বে ক্রমেই কমে আসছে সুপেয় পানির উৎস। শুকিয়ে যাচ্ছে নদ-নদী। পানি নিয়ে বিরোধে জড়াচ্ছে বহু রাষ্ট্র। তাই বৈশ্বিক পানি সংকট সমাধানে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে আয়োজন করা হয় পানি সম্মেলন। পরিকল্পনাগুলো পর্যালোচনা করে আগামী জুলাইয়ে জাতিসংঘের উচ্চ পর্যায়ের বৈঠকে বসার কথা রয়েছে।