পাকিস্তান-ভারতের মধ্যে পরমাণু স্থাপনার তালিকা বিনিময়

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান ও ভারত পরস্পরের মধ্যে নিজেদের পরমাণু কেন্দ্র ও কৌশলগত স্থাপনার তালিকা বিনিময় করেছে। উভয়দেশের মধ্যে স্বাক্ষরিত পরমাণু কেন্দ্র ও স্থাপনায় আক্রমণ নিষেধাজ্ঞা চুক্তির আর্টিকেল-২ অনুসারে শুক্রবার এই তালিকা বিনিময় করা হয়।

১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছরই ১ জানুয়ারি উভয়দেশ পরস্পরের মধ্যে তাদের পরমাণু কেন্দ্র ও স্থাপনার তথ্য বিনিময় করে আসছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাকিস্তানের ভারতীয় হাইকমিশনের প্রতিনিধির কাছে পরমাণু কেন্দ্র ও স্থাপনার তালিকা আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

অপরদিকে সীমান্তের অপর পাড়ে, স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় ভারতের পাকিস্তান হাইকমিশনের প্রতিনিধির কাছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেশটির পরমাণু কেন্দ্র ও স্থাপনার তালিকা হস্তান্তর করা হয়।

এদিকে পাকিস্তানের কারাগারে থাকা ৩১৯ ভারতীয় বন্দীর তালিকা ভারতের কাছে সরবরাহ করে পাকিস্তান। বন্দীদের মধ্যে ৪৯ জন বেসামরিক নাগরিক ও ২৭০ জন জেলে রয়েছেন।

পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘পাকিস্তান ও ভারতের মধ্যে ২০০৮ সালের ২১ মে কনস্যুলার একসেস নিষেধাজ্ঞা চুক্তি অনুসারে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এই চুক্তির আওতায় বছরে দুই বার যথাক্রমে, ১ জানুয়ারি ও ১ জুলাই উভয় দেশ পরস্পরের কারাগারে থাকা বন্দীদের তালিকা বিনিময় করতে হয়।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘ভারতীয় সরকারও তাদের দেশের কারাগারে থাকা ৩৪০ পাকিস্তানি বন্দীদের তালিকা নয়াদিল্লির পাকিস্তান হাইকমিশনে হস্তান্তর করেছে। এরমধ্যে ২৬৩ বেসামরিক নাগরিক ও ৭৭ জন জেলে রয়েছেন।’
সূত্র : জিও নিউজ

আইএনবি/বিভূঁইয়া