পরীক্ষা পেছানোর কোন সুযোগ নেইঃ ঢাকা শিক্ষাবোর্ড চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

আগামী ১৭ আগস্ট শূরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষা  সুষ্ঠু, নকল মুক্ত পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে আজ জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা ডাকা হয়েছে। সভা শেষে পরীক্ষার বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এদিকে পরীক্ষার সব প্রস্তুতি শেষ করেছে শিক্ষাবোর্ডগুলো। ইতোমধ্যে প্রবেশপত্র বিতরণ শুরু হয়েছে। এরমধ্যে সোমবার চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা পিছানোর দাবিতে বিক্ষোভ, রাস্তা অবরোধ করেছে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। একই দাবিতে আজ মঙ্গলবারও রাস্তা বিক্ষোভ করার কথা রয়েছে।

এই অবস্থায় পরীক্ষা পেছানোর দাবিকে কীভাবে দেখছেন জানতে চাইলে আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার বলেন, পরীক্ষা পেছানোর দাবি উঠানো শিক্ষার্থীরা না বুঝে আন্দোলন করছে। এই পরীক্ষা পেছানোর কোন সুযোগ নেই। চেয়ারম্যানের দাবি, শিক্ষার্থীর কথা বিবেচনা করেই পরীক্ষার সময়সূচি, নম্বর সাজানো হয়েছে।

তিনি বলেন, আমরা এসএসসি ও এইচএসসি পরীক্ষাকে আগের সময়সূচি অর্থাৎ ফেব্রুয়ারি, এপ্রিলে ফিরেয়ে নেওয়ার আসতে চাই। সেজন্য পরীক্ষাগুলো আস্তে আস্তে এগিয়ে আনা হচ্ছে। এর কারণে এবার একটু সময় কম পেয়েছে। এই বিষয়টি অগেই নোটিশ করা হয়েছে।

তিনি বলেন, এইচএসসি পরীক্ষার সিলেবাস ও রুটিন অনেক আগে দেওয়া হয়েছে। এ বিষয়ে সব পক্ষের সঙ্গে বসে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারও কোনও সমস্যা হওয়ার কথা নয়। পরীক্ষা আগের নির্ধারিত সময়েই হবে।

আন্দোলনরত শিক্ষার্থীদের চারটি দাবির মধ্যে রয়েছে, ১ দশমিক ৫০ মার্কের পরীক্ষা নিতে হবে. পরীক্ষা দুই মাস পিছিয়ে দিতে হবে, ডেঙ্গু পরিস্থিতিতে পরীক্ষা নয় এবং পরীক্ষা থেকে আইসিটি সাবজেক্টটি বাদ দেওয়া।

এসব দাবির বিষয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যান বলেন, এসব দাবি মানার মত সময় ও সুযোগ এখন হাতে নেই। ডেঙ্গু প্রসঙ্গে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের স্বাভাবিক ক্লাস পরীক্ষা হতে পারলে এইচএসসি পরীক্ষা নিতে সমস্যা কোথায়?

এদিকে সোমবার এইচএসসি পরীক্ষার তারিখ পেছানোর দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে সড়কে অবস্থান নিয়ে আন্দোলনরত কিছু শিক্ষার্থীকে আটকও করে পুলিশ। সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে তাদের আটক করা হয়। পুলিশ তাদের রাস্তা ছেড়ে চলে যাওয়ার জন্য বলে। তবে শিক্ষার্থীরা রাজি না হওয়ায় তাদের মধ্যে থেকে ছয় জন শিক্ষার্থীকে আটক করে শাহবাগ থানায় নিয়ে যায় পুলিশ।

এনএ/জেডআর