নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফে ভর্তি আবেদন শুরু বুধবার

নিজস্ব প্রতিবেদক

২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে ভর্তি পদ্ধতি চালু করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর থেকে সারাদেশে ভর্তি পরীক্ষার পরিবর্তে মাধ্যমিকের প্রাপ্ত ফলাফল ও নম্বরের ভিত্তিতে কলেজে ভর্তি প্রক্রিয়া হয়ে আসছে। তবে চার্চ পরিচালিত তিনটি কলেজ– হলিক্রস, সেন্ট যোসেফ এবং নটর ডেম কলেজ নিজের মতো করে ভর্তি পরীক্ষার মাধ্যমে তাদের শিক্ষার্থী নির্বাচিত করে। উচ্চ আদালতে নির্দেশে প্রতি বছর নিজের মত করে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী নির্বাচিত করে। এবারও এ তিন কলেজ নিজস্ব পদ্ধতিতে ভর্তি করাবে বলে জানা গেছে।

জানতে চাইলে নটর ডেম কলেজের অধ্যক্ষ হেমন্ত পিউস রোজারিও বলেন, হাইকোর্ট থেকে অনুমতি নিয়ে প্রতি বছর আমরা নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে ছাত্র নির্বাচিত করি। এবারও একই পদ্ধতিতে ভর্তি করানো হবে।

এসব কলেজে ভর্তি আবেদন শুরু হবে ৯ আগস্ট বুধবার থেকে ১৭ আগস্ট বিকাল ৪ টা পযন্ত এই তিন কলেজের নিজস্ব ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবে। আবেদন ফি ৩৫০ টাকা বিকাশে পরিশোধ করার পর অনলাইন থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। যেসকল শিক্ষার্থী পূর্ণনিরীক্ষণ করেছেন তাদের ফলাফল প্রকাশ হওয়ার পর সংশোধিত কপি নিয়ে কলেজে সরাসরি যোগাযোগ করতে হবে।

ভর্তি ক্ষেত্রে ক্ষুদ্র নৃগোষ্ঠী, সংখ্যালঘু, প্রতিবন্ধী, মিশনারী পরিচালিত প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভর্তি ক্ষেত্রে বিবেচনা আনা হবে।

আবেদনের যোগ্যতা

বিজ্ঞান বিভাগে ভর্তি ক্ষেত্রে এসএসসিতে ( বাংলা ও ইংরেজি ভার্সন) উচ্চতর গণিতসহ জিপিএ-৫ পেতে হবে। মানবিকে জিপিএ-৩ ব্যবসা শিক্ষায় জিপিএ-৪ থাকতে হবে। এসএসসিতে বাংলা মাধ্যমের শিক্ষার্থী ইংরেজি ভার্সনের জন্য আবেদন করতে পারবে না। ইংরেজি মাধ্যমে পড়া ‘ও’ ল্যাভেলের শিক্ষার্থী ভর্তির আবেদন করতে পারবে না।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে জিপএ ৪.৫, বিজ্ঞান ও ব্যবসায় থেকে মানবিক বিভাগে জিপিএ ৩.৫ হতে হবে।

ভর্তি পরীক্ষা ও ভর্তির চূড়ান্ত মনোনয়ন আবেদনকারী সকল প্রার্থীকে ভর্তির লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তির লিখিত পরীক্ষার তারিখ ও সময় স্বয়ংক্রিয়ভাবে ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে পাওয়া যাবে। এসএসসিতে প্রাপ্ত জিপিএ ও কলেজে লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে। এসএসসি-তে প্রাপ্ত জিপিএ, ভর্তির লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাক্রমানুসারে চূড়ান্তভাবে ভর্তির জন্য মনোনীত করা হবে।

ভর্তি পরীক্ষার বিষয়সমূহ এসএসসি’র সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। যারা বিজ্ঞান শাখা থেকে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির আবেদন করেছে তাদেরকে বিজ্ঞান শাখার প্রশ্নে এবং যারা ব্যবসায় শিক্ষা শাখা থেকে মানবিক শাখায় ভর্তির আবেদন করেছে তাদেরকে ব্যবসায় শিক্ষা শাখার প্রশ্নে পরীক্ষা দিতে হবে।

  • বিজ্ঞান বিভাগে পরীক্ষার বিষয়: বাংলা, ইংরেজি, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান।
  • মানবিক বিভাগে পরীক্ষার বিষয়: বাংলা, ইংরেজি, সাধারণ বিজ্ঞান, আইসিটি ও সাধারণ জ্ঞান । ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার বিষয়: বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান, সাধারণ বিজ্ঞান, আইসিটি ও সাধারণ জ্ঞান।

যে সকল ছাত্র কলেজ কর্তৃক নির্ধারিত ইউনিফরম’ পরিধান, কলেজ আইডি কার্ড ব্যবহার ও নিয়মিত ক্লাস করতে চায় না এবং যারা ধূমপান করে তাদের আবেদন না করার জন্য বলা হয়েছে।

 

###

এনএম