নওগাঁয় ৩ খুনের মামলায় ৯ জনের ফাঁসি

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর বদলগাছীতে আলোচিত তিন খুনের মামলায় সোমবার (১৪ মার্চ) দুপুর ১২টায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ-দ্বিতীয় আদালতের বিচারক হাসান মাহমুদুল ইসলাম ২০ আসামির মধ্যে নয়জনকে মৃত্যুদণ্ড ও একজনকে আমৃত্যু কারাদণ্ড রায় দিয়েছেন আদালত।

সাজাপ্রাপ্তরা হলেন- মো. সাইদুল ইসলাম, আইজুল হক, জালাল হোসেন, হেলাল হোসেন, বেলাল হোসেন, মো. জায়েদ, আবুল হোসেন, মো. মোস্তফা, মো. সোহাগ আলী ও মো. হাসেম আলী। তাদের সবার বাড়ি জেলার বদলগাছী উপজেলার উজালপুর গ্রামে।

মামলা সূত্রে জানা যায়, ২০১৪ সালের ৬ জুন বিকেলে বদলগাছী উপজেলার উজালপুর গ্রামে জমি নিয়ে সংঘর্ষ বাধে দু’পক্ষের মধ্যে। এসময় প্রতিপক্ষের হামলায় শহিদুল ইসলাম, আমজাদ হোসেন ও আব্দুল ওয়াদুদ নামে তিনজন মারা যান। পরে নিহত শহিদুল ইসলামের ছেলে ফরহাদ হোসেন বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। যেখানে ২৪ জনকে আসামি করা হয়। পরে পুলিশ তদন্ত শেষে ২২ জনের নামে আদালতে চার্জশিট দেয়। অন্যদিকে মামলা চলাকালে মৃত্যু হওয়ায় আরও দু’জনকে মামলা থেকে বাদ দেওয়া হয়।

রায়ে বলা হয়, দণ্ডবিধি ৩০২/৩৪ ধারা মোতাবেক আসামিদের অপরাধ প্রমাণ হওয়ায় মামলার ২০ আসামির মধ্যে নয়জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। সেই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হজার টাকা করে জরিমানা করা হয়েছে।

অন্য আরেক আসামিকে দেওয়া হয়েছে আমৃত্যু কারাদণ্ড। অপরাধ প্রমাণ না হওয়ায় বাকি ১০ আসামিকে বেকসুর খালাস দেন আদালত। রায়ের পর কান্নায় ভেঙ্গে পড়েন আসামিদের স্বজনরা।

রায়ের পর রাষ্ট্রপক্ষের আইনজীবী মোজাহার হোসেন সন্তোষ প্রকাশ করে বলেন, এ রায় সমাজের জন্য আলাদা বার্তা বহন করে। এর মধ্য দিয়ে আগামীতে আর কেউ এ ধরনের অপরাধ ঘটানোর সাহস করবে না।

তবে রায়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবী রফিকুল ইসলাম-২। তিনি বলেন, এ রায়ে বিচারের সঙ্গে সঙ্গে বিচারকের আবেগ বেশি কাজ করেছে। সাজাপ্রাপ্ত আসামিরা উচ্চ আদালতে যাবেন।

 

আইএনবি/বিভূঁইয়া