এবার ডেঙ্গু কেড়ে নিল জগন্নাথের তরতাজা এক প্রাণ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, জবি

চলতি বছর দেশে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু। সিজন শুরুর আগেই মৃত্যু ডাবল সেঞ্চুরি পার করেছে। প্রতিদিনই মৃত্যু দেখছে দেশ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লাশের সারিও। এবার সেই তালিকায় যুক্ত হল আরও একটি তরতাজা প্রাণ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক শিক্ষার্থীর প্রাণ কেড়ে নিয়েছে মরণব্যাধি এ ডেঙ্গু।

বৃহস্পতিবার (৩ আগস্ট) দিবাগত রাত ১২টার দিকে ধানমন্ডির একটি হাসপাতালে রুদ্র সরকার নামে এক জবি শিক্ষার্থীর মৃত্যু হয়।

রুদ্র সরকার বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের (২০২১-২২) শিক্ষাবর্ষের ছাত্র ছিলেন। তার গ্রামের বাড়ি কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার হাসনাবাদ ইউনিয়নে। তার বাবা সাবলু সরকার পেশায় একজন গ্রাম্য চিকিৎসক। দুই ভাই-বোনের মধ্যে রুদ্র ছিল ছোট।

জানা যায়, রুদ্র পুরান ঢাকার সুত্রাপুরে একটি ভাড়া বাসায় থাকতেন। গত মাসের মাঝামাঝি সময়ে জ্বরে আক্রান্ত হলে প্রাথমিক পরীক্ষায় ডেঙ্গু শনাক্ত হয়নি। এরপর অবস্থার অবনতি হলে গত ২৯ জুলাই কুড়িগ্রামে পুনরায় পরীক্ষা করালে ডেঙ্গু শনাক্ত হয়। ক্রমান্বয়ে কুড়িগ্রাম সরকারি হাসপাতাল ও রংপুরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর কিডনি ও ফুসফুসে সংক্রমণ হয়। পরে গত বুধবার রুদ্রকে ঢাকায় স্থানান্তর করা হয়। বৃহস্পতিবার মধ্যরাতে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রুদ্রের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক ড.আইনুল ইসলাম। তিনি বলেন, এ বছর ডেঙ্গুতে বিশ্ববিদ্যালয়ের প্রথম কোনো ছাত্র মারা গেল। আল্লাহ তাকে জান্নাতবাসী করুক।

এসময় ডেঙ্গু বিষয়ে শিক্ষার্থীদের আরো সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

এসইএস/আরআই