জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন শরীয়তপুরের চিকিৎসকরা

মোঃ জামাল মল্লিক,শরীয়তপুর

করোনাভাইরাস (কভিড-১৯) সাধারণ ছুটিতে পুরো দেশ। ঘরবন্দি মানুষের দিন কাটছে আতঙ্ক আর উৎকণ্ঠায়। এমন সময়ে দেশকে করোনা মুক্ত করতে যুদ্ধে নেমেছে চিকিৎসকরা। করোনায় আক্রান্ত হয়েছে অনেক চিকিৎসক। জীবনের ঝুঁকি নিয়ে শরীয়তপুরের করোনার নমুনা সংগ্রহ করতে পায়ে হেঁটে, সাঁকো পার হয়ে গ্রামের পর গ্রাম ছুটছেন চিকিৎসকরা। সারাদিন গরমের মধ্যেই পিপিই পরে করোনার নমুনা সংগ্রহ করতে গিয়ে না খেয়ে থাকতে হচ্ছে তাদের। জীবনের ঝুঁকি নিয়ে দেশকে ভালোবেসে, দেশের মানুষকে ভালো রাখতে কাজ করছেন চিকিৎসকরা। এর সাথে মাঠ কর্মীদের দিয়ে গ্রামীন জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা ও হোম কোয়ারান্টাইন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন তারা। পাশাপাশি সাধারণ রোগীদেরও চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন । হোম কোয়ারেন্টানে থাকা সামান্য অসুস্থ রোগীদের জন্য মোবাইলের মাধ্যমে ২৪ ঘন্টা খোলা রাখা হয়েছে স্বাস্থ্যসেবা।

সিভিল সার্জন অফিস সুত্রে জানা যায়, শরীয়তপুর জেলায় ৬টি উপজেলায় ৩৫ জনের করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধে ৩০টির রিপোর্ট হাতে পেয়েছেন সিভিল সার্জন। এই ৩০টি রিপোর্টই নেগেটিভ এসেছে।

এবিষয়ে জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ও ডামুড্যা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শেখ মোহাম্মদ মোস্তফা খোকন বলেন, এটা আমাদের উপর অর্পিত দায়িত্ব। বলা যায় এটা নতুন প্রজন্মের আর একটা মুক্তিযুদ্ধ। এই যুদ্ধ একটা ভাইরাসের বিরুদ্ধে যা খালি চোখে দেখা যায় না। একটা অদৃশ্য শক্তির বিরুদ্ধে এই যুদ্ধ। এই যুদ্ধে আমাদের কমান্ডার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই যুদ্ধে আমাদের সহযোদ্ধা প্রশাসন, পুলিশ, সাংবাদিক এবং দেশের প্রতিটা সচেতন নাগরিক। আমরা সবাই যুদ্ধ করছি এবং যুদ্ধ করে যাব শেষ নিঃশ্বাস পর্যন্ত। শুধু মানুষের কাছে আহ্বান আপনারা ঘরে থাকুন, সকল বিধি-নিষেধ গুলো মেনে চলুন। এই যুদ্ধে আমরা জয়ী হব ইনশাআল্লাহ। আমরা কেউ বসে নেই। দেশের মানুষকে অস্বস্তিকর অবস্থা থেকে রক্ষা করা আমাদের পবিত্র দায়িত্ব।