ছাত্রলীগকে পিটিয়ে বহিস্কার হলেন এডিসি হারুন

নিজস্ব প্রতিবেদক

ছাত্রলীগের কেন্দ্রীয় দুই নেতাকে পিটিয়ে গুরুতর আহত করার ঘটনায় অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশীদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আজ সোমবার সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

এদিকে ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সোমবার ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, ছাত্রলীগের নেতাদের নির্যাতনের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুই কার্যদিবসে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিবেদনের আলোকেই এডিসি হারুনসহ জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার দুপুরে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ইনান ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে দেখা করতে যান। ছাত্রলীগ সভাপতি বলেন, বিভাগীয় তদন্ত চলছে। এডিসি হারুনের বিরুদ্ধে সর্বোচ্চ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছে ডিএমপি।

গত শনিবার রাতে কেন্দ্রীয় ছাত্রলীগের বিজ্ঞানবিষয়ক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শহীদুল্লাহ হলের সাধারণ সম্পাদক শরীফ আহমেদ মুনিম এবং সাংগঠনিক সম্পাদক ও ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসেন নাঈমকে শাহবাগ থানায় নির্যাতন করেন ডিএমপির রমনা জোনের অতিরিক্ত পুলিশ কমিশনার (এডিসি) হারুন।

ছাত্রলীগ নেতাদের অভিযোগ, শনিবার রাতে এডিসি হারুন আরেক নারী পুলিশ কর্মকর্তার সঙ্গে বারডেম হাসপাতালে আড্ডা দিচ্ছিলেন। ওই সময় নারী কর্মকর্তার স্বামী কেন্দ্রীয় ছাত্রলীগের দুই নেতাকে সঙ্গে নিয়ে সেখানে যান। নারী কর্মকর্তার স্বামীও একজন সরকারি কর্মকর্তা। তার সঙ্গে এডিসি হারুনের বাগ্‌বিতণ্ডা হয়। পরে এডিসি হারুন দুই কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাকে শাহবাগ থানায় তুলে নিয়ে যান। সেখানে তাদের নির্যাতন করা হয়।