‘চাল চুরি’ প্রমাণিত, তিনবার নির্বাচিত চেয়ারম্যানকে অপসারণ

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ৪ নম্বর উমারপুর ইউনিয়ন পরিষদের তিনবারের নির্বাচিত ইউপি চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা আলহাজ আব্দুল মতিন মণ্ডলকে স্থায়ীভাবে বরখাস্ত (অপসারণ) করা হয়েছে। তার বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে গতকাল বুধবার স্থানীয় সরকার বিভাগের উপসচিব আবু জাফর রিপন পিএএ স্বাক্ষরিত এক চিঠিতে চেয়ারম্যানকে বরখাস্তের আদেশ দেওয়া হয়। একই সঙ্গে অবগতির জন্য সিরাজগঞ্জ জেলা প্রশাসক ও চৌহালী উপজেলা নির্বাহী অফিসারকে অনুলিপি দেওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, সরকারের ভিজিডি কার্ডধারীদের চাল বিতরণে অনিয়ম, ভিজিডি কার্ডধারীদের প্রতিমাসে দুই শ টাকা জমা না দিয়ে উল্টো আরো ৫০ টাকা করে সঞ্চয় আদায়সহ জেলেদের মাঝে ভিজিডি কার্ডের চাল বিতরণে অনিয়মসহ ২০১৯-২০ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসূচির আওতায় শ্রমিকদের মাথাপিছু এক হাজার টাকা উত্তোলন ছাড়াও চেকে ভুয়া স্বাক্ষর দিয়ে টাকা উত্তোলন করে আত্মসাৎ ও বিধি-বিধান তোয়াক্কা না করে ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে নির্ধারিত সময়ের আগেই প্রকল্পের টাকা উত্তোলন।

এসব অভিযোগ প্রাথমিক প্রমাণিত হওয়ায় জেলা প্রশাসকের সুপারিশে সাময়িক বরখাস্ত করা হয় এবং কেন চূড়ান্তভাবে চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হবে না তা নিয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে অনুরোধ করা হয়। পরবর্তীতে চেয়ারম্যান আব্দুল মতিন মণ্ডলের জবাব সন্তোষজনক না হওয়ায় এবং তার কর্মকাণ্ড জনস্বার্থের পরিপন্থী বিবেচনা করে স্থানীয় সরকার তাকে স্থায়ী অপসারণ করে।

এ বিষয়ে চৌহালী উপজেলা নির্বাহী অফিসার আফসানা ইয়াসমিন চিঠির বিষয়টি নিশ্চিত করে জানান, চিঠির নির্দেশনা-মোতাবেক চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

আইএনবি/বিভূঁঁইয়া