গাজায় যুদ্ধবিরতির পর ত্রাণ পৌঁছেছে

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদন জানানো হয় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তির পর প্রথম ধাপে মানবিক সহায়তা পৌঁছেছে গাজা উপত্যকায়।

হাজার হাজার ফিলিস্তিনি এরই মধ্যে নিজেদের বাড়ির পরিস্থিতি দেখার জন্য ছুটে আসছে। তবে শত শত ঘরবাড়ি একেবারে ধ্বংস হয়ে গেছে।

আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, অন্তত এক হাজার বাড়ি একেবারে ধ্বংস হয়েছে, আরো সাত শতাধিক বাড়ির বেশিরভাগ অংশ ধ্বংস হয়েছে এবং ১৪ হাজার ঘরবাড়ি কোনো না কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

গাজার সরকারি কর্মকর্তারা বলছেন, গত ১১ দিনে ইসরায়েলি হামলায় যে ক্ষতি হয়েছে, তাতে ভবনগুলো পুনরায় নির্মাণ করতে বেশ কয়েক বছর সময় লেগে যাবে।

পরিস্থিতি বিবেচনা করে গাজায় আহত ব্যক্তিদের সরিয়ে নেওয়ার জন্য করিডোর তৈরি করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

১১ দিনের তাণ্ডবে ২৫০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। তাদের বেশিরভাগই মারা গেছে গাজায়। তবে ইসরায়েল ও হামাস উভয়পক্ষই নিজেদের বিজয় দাবি করছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে তিনি বলেছেন- জেরুসালেমে ফিলিস্তিনিদের অবশ্যই সম্মান দেওয়া উচিত এবং গাজায় মানবিক সহায়তা পৌঁছানো দরকার। হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে নেতানিয়াহুকে এ কাজ করতে বলেছেন বাইডেন।
সূত্র: বিবিসি, আল-জাজিরা

আইএনবি/বিভূঁইয়া