খুনিদের ঠিকানা এই বুয়েটে হবে না

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

খুনিদের ঠিকানা এই বুয়েটে হবেনা’ প্ল্যাকার্ড নিয়ে আন্দোলনে বুয়েট শিক্ষার্থীরা ‘খুনিদের ঠিকানা, এই বুয়েটে হবে না’, ‘আবরার ফাহাদের রক্ত, বৃথা যেতে দেবোনা’, ‘নো ক্লাস শেয়ারিং উইথ মার্ডারার’, ‘নো ক্যাম্পাস শেয়ারিং উইথ মার্ডারার’ ইত্যাদি বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে ক্লাস পরীক্ষা বর্জন করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর শিক্ষার্থীরা।

বুধবার (৯ আগস্ট) বেলা সাড়ে বারোটা থেকে দুপুর দুইটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভিসির অফিসের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করেন।

মূলত, বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িত বহিষ্কৃত শিক্ষার্থী আশিকুল ইসলাম বিটু ক্লাসে ফিরেছেন এবং বুয়েট প্রশাসন দৃশ্যমান ব্যবস্থা নেয়নি এমন অভিযোগে এই কর্মসূচি পালন করেছেন তারা। যদিও এই অবস্থানের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোন বক্তব্য দেননি শিক্ষার্থীদের কেউই।

সবশেষ দুপুর ২ টায় সাংবাদিকদের আনুষ্ঠানিক বক্তব্য জানানোর কথা থাকলেও কোনো কথা না বলেই শেষ করে দেওয়া হয় কর্মসূচি। এরআগে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী বলেন, আবরার ফাহাদ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত আসামী আশিকুল ইসলাম বিটু ক্লাস পরীক্ষায় অংশ নেওয়ার প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা ক্লাস বর্জন করেছেন।

এর আগেও বুয়েটের বহিষ্কারাদেশের উপর উচ্চ আদালতের স্থগিতাদেশ দেওয়ায় কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ২০২১ সালে অনলাইন ক্লাসে অংশ নিয়েছিলো এই আশিকুল। আমরা বুয়েটে ছাত্র রাজনীতির পুনরুত্থান চাইনা। হত্যাকারীর সাথে কোন ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করব না।

এনএএম/জেডএইচ