করোনা মোকাবিলায় বিশ্বের ২৫টি দেশকে আইএমএফের ঋণ মঞ্জুর

আন্তর্জাতিক ডেস্ক:বিশ্বের ২৫টি গরীব দেশের জন্য করোনা মহামারী মোকাবিলায় তাৎক্ষণিক সহায়তা হিসেবে সুদ মুক্ত ঋণ মঞ্জুর করেছে আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফ। ইয়ন, ইন্ডিয়া টুডে

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা এক বিবৃতিতে বলেছেন, ‘আগামী ছয় মাসের মধ্যে যাতে আইএমএফের ঋণের দায়বদ্ধতা এড়াতে পারে তা বিবেচনায় রেখেই আমাদের দরিদ্র ও ঝুঁকিপূর্ণ দেশগুলোকে অনুদান হিসেবে এই অর্থ দেওয়া হচ্ছে। তাতে দেশগুলো প্রাথমিকভাবে জরুরি ভিত্তিতে চিকিৎসা ও অন্যান্য ত্রাণ সহায়তা দ্রুত সামাল দিতে পারবে।’

আইএমএফ যে ঋণ সহায়তা মঞ্জুর করেছে তা আফ্রিকার কিছু দরিদ্র দেশ ছাড়াও আফগানিস্তান, ইয়েমেন, নেপাল এবং হাইতি পাবে।

এই ঋণের অর্থ বিশ্ব ব্যাংক ও আইএমএফ যৌথভাবে ২০২১ সালের ১ মে থেকে জুন পর্যন্ত ধনী দেশগুলোর কাছে ফেরত না চাইতে অনুরোধ জানিয়েছে। তবে ঋণ ফেরতের সময় সীমা আরো দুই বছর বাড়তে পারে।

এই ঋণ সহায়তা আইএমএফের ক্যাটেস্ট্রপিক কনটেইনমেন্ট এ্যান্ড রিলিফ ট্রাস্ট (সিসিআরটি) থেকে দেওয়া হবে। এই তহবিল গঠন করা হয়েছে ২০১৫ সালে আফ্রিকার ইবোলা মহামারী মোকাবিলার জন্য। এখন দরিদ্র দেশগুলোর কোভিড-১৯ মোকাবিলায় ব্যবহার করা হচ্ছে।

এই তহবিলে বর্তমানে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার জমা আছে। এই অর্থ প্রদান করেছে চীন, জাপান, ব্রিটেন ও নেদারল্যান্ডস। আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক বলেছেন, এই অর্থ থেকে ২১৫ মিলিয়ন ডলার দেওয়া হচ্ছে ২৫ দেশকে। এছাড়া আইএমএফ চেষ্টা করছে এই তহবিলকে ১.৪ বিলিয়ন ডলারে উন্নীত করার জন্য।

আইএনবি/বিভূঁইয়া