এ বছর বাংলাদেশ থেকে হজে গেলেন ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন

আইএনবি ডেস্ক: চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা সোমবার মিনায় অবস্থান করার মধ্য দিয়ে শুরু হয়েছে। মঙ্গলবার আরাফাত ময়দানে ফজরের পর হজ শুরু হবে।

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক…’ ধ্বনিতে মুখরিত হবে কাবা চত্বর। বিশ্বের ১৬০টি দেশের ২০ লাখ মুসলমান আল্লাহর ডাকে সাড়া দিয়ে ইতোমধ্যে উপস্থিত হয়েছেন মক্কায়। শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে ১২ জিলহজ (৩০ জুন) শেষ হবে এবারের হজ।

হজ অফিস জানিয়েছে, আজ ৭ জিলহজ সোমবার হজযাত্রীদের মিনায় যাওয়ার মধ্য দিয়ে শুরু হয়েছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। সারা বিশ্ব থেকে আগত হজযাত্রীরা পবিত্র হজব্রত পালনের উদ্দেশে আজ বাদ আসর মক্কা থেকে মিনা অভিমুখে যাত্রা শুরু করেছেন।

এদিকে, বাংলাদেশ হজ অফিস ও হজ আইটি দলের সমন্বিত অগ্রবর্তী একটি দল মিনায় পৌঁছেছেন এবং তাবুতে অফিস স্থাপন করে নিজ নিজ কার্যক্রম শুরু করেছেন।

এবার বাংলাদেশ থেকে হজ করতে গেছেন এক লাখ ২২ হাজার ৮৮৪ জন হজযাত্রী। তাদের সৌদিতে পৌঁছে দিয়েছে বাংলাদেশের রাষ্ট্রীয় বিমান সংস্থা বাংলাদেশ বিমান, সৌদি আরবের এয়ারলাইন্স সৌদিয়া এবং ফ্লাইনাস এয়ার।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, গত শনিবার দিবাগত রাতে ফ্লাইনাস এয়ারের শেষ ফ্লাইট সৌদির উদ্দেশে ছেড়ে যায়। এর মাধ্যমে চলতি বছরের পবিত্র হজের যাওয়ার ফ্লাইট শেষ হলো। আগামী ২ জুলাই ফিরতি ফ্লাইট শুরু হবে। চলতি বছর ৩২৫টি ফ্লাইট হজযাত্রী নিয়ে সৌদি আরব গেছে।

 

আইএনবি/বিভূঁইয়া