এবার ‘৬৫ বছর বয়সীরা হজ কর‌তে পার‌বেন না’

আইএনবি ডেস্ক: ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন আগে নিবন্ধিত হলেও ৬৫ বছরের বেশি হ‌লে তারা এবার হজে যেতে পারবেন না।

সোমবার (২৫ এপ্রিল) সকা‌লে সচিবালয়ে  ‘ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় ডিজিটাল লেনদেন’ শীর্ষক অনুষ্ঠা‌নে সাংবাদিকদের তি‌নি এ কথা ব‌লেন।যারা আগে নিবন্ধন করেছেন কিন্তু বয়স ৬৫ বছরের বেশি তারা হজে যেতে পারবেন কিনা- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, সৌ‌দি সরকা‌রের ঘোষণা অনুযায়ী তারা হ‌জে যেতে পারবেন না।

তিনি বলেন, গত দুটি বছর পবিত্র হজ পালন করা সম্ভব হয়নি। আল্লাহর অশেষ রহমতে এ বছর আমরা হজ করতে যাচ্ছি। সৌদি আরবের সঙ্গে যে দ্বিপাক্ষিক চুক্তি সেটাও হয়ে যাবে।

অন্যান্য বছর হজের প্রক্রিয়া শেষ করতে ৪ থেকে ৬ মাস সময় পাওয়া যায় উল্লেখ করে তিনি বলেন, এবার সময় মাত্র ৩৪ দিন। আমরা শুক্র ও শনিবার অফিস খোলা রেখে কাজ করছি।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ২০১৯ সালের ২৬ মার্চ প্রধানমন্ত্রী নগদের উদ্বোধন করার সময় থেকেই নগদ অ্যাকাউন্টের মাধ্যমে সুদবিহীন লেনদেনের সুবিধা দিয়ে আসছে। যা দেশের ধর্মপ্রাণ মুসলমানদের জন্য ইসলামিক জীবন-বিধান মেনে ডিজিটাল লেনদেন করতে সহায়তা করছে। সুদবিহীন লেনদেন ছাড়াও গ্রাহকরা বিভিন্ন ইসলামিক ইস্যুরেন্সের প্রিমিয়াম প্রদান, বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠানে সহজে দান করা, হজ ও ওমরাহ সংক্রান্ত সব পেমেন্টসহ অন্যান্য সুবিধা খুব সহজে উপভোগ করতে পারবেন।

তিনি আরও বলেন, নগদ ইসলামিক অ্যাপ থেকে যাকাত ক্যালকুলেটরের মাধ্যমে যাকাতের হিসাব খুব সহজে করা যায়। এতে আরও আছে সম্পূর্ণ কোরআন শোনার ব্যবস্থা, নামাজের সময়সূচি ও বিভিন্ন হাদিস ও দোয়ার সংকলন।

অনুষ্ঠা‌নে বিএসআরএফএর সভাপতি তপন বিশ্বাস, সাধারণ সম্পাদক মাহফুজুল হক, নগদ এর নির্বাহী পরিচালক মোহাম্মদ আমিনুল হক, শরিয়া সুপারভাইজারি কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. এইচএম শহিদুল ইসলাম বারাকাতী, ইসলামিক ফাউন্ডেশন এর ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার উপস্থিত ছিলেন।

 

আইএনবি/বিভূঁইয়া