উ. কোরিয়া জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের ওপর দিয়ে আবরোও উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। দেশটি এক মাসের ব্যবধানে দ্বিতীয়বারের মতো জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকাল ৭টা ৪৮ মিনিটে ক্ষেপণাস্ত্রটি জাপানের আকাশসীমা পার হয়। জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় এক টুইট বার্তায় এ তথ্য জানায়। এই নিয়ে জাপান সরকার দেশটির উত্তরাঞ্চলীয় অঞ্চলে বিরল এক সতর্কতা জারি করেছে। বাসিন্দাদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার আহ্বান জানায় দেশটি।

উত্তর কোরিয়ার ছোঁড়া এই ক্ষেপণাস্ত্র প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। এতে কেউ হতাহত হয়নি। জাপানের কোস্ট গার্ড এই তথ্য জানিয়েছে। এর আগে উত্তর কোরিয়া গতকাল বুধবার বিভিন্ন ধরনের অন্তত ২৩টি ক্ষেপণাস্ত্র ছোঁড়ে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, উত্তর কোরিয়ার ছোঁড়া এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও আছে। এতে বাধ্য হয়ে সতর্কতা জারি করে জাপান।

উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি বলেন, কর্মকর্তারা উত্তর কোরিয়ার ছোড়া অস্ত্রের বিস্তারিত বিশ্লেষণ করছে। তিনি বলেন, পুনরায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ এক ধরনের জুলুম এবং তা ক্ষমা করে দেওয়া যায় না।

আইএনবি/বিভূঁইয়া