উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে জাপানের ওপর

আন্তর্জাতিক ডেস্ক: মঙ্গলবার (৩ অক্টোবর) উত্তর কোরিয়া পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে মধ্যবর্তী পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। জাপান সরকার দুইটি উত্তর প্রিফেকচারের বাসিন্দাদের আশ্রয় খোঁজার জন্য সতর্কতা জারি করেছে। খবর নিউ ইয়র্ক টাইমসের।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্র এই অঞ্চলে দক্ষিণ কোরিয়া এবং জাপানের সঙ্গে সামরিক মহড়া করেছে। এর মধ্যে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা উসকানিমূলক কর্মকাণ্ড বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তার মৈত্রীকে শক্তিশালী করতে এবং জাপানের সঙ্গে সম্পর্ক উন্নত করার জন্য দক্ষিণ কোরিয়ার সাম্প্রতিক পদক্ষেপের সরাসরি চ্যালেঞ্জ ছিল। টোকিও ও সিউলের কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার মাধ্যমে নিক্ষেপ করা সবচেয়ে দীর্ঘ দূরত্ব প্রায় দুই হাজার ৮০০ মাইল অতিক্রম করেছিল।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, মধ্যবর্তী পাল্লার ক্ষেপণাস্ত্রটি চীনের সঙ্গে উত্তর কোরিয়ার কেন্দ্রীয় সীমান্তের কাছে মুপিয়ং-রি থেকে ছোঁড়া হয়েছিল। এটি স্থানীয় সময় সকাল ৭টা ২২ মিনিটে ছোরা হয়। তার ২২মিনিট পরে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে অবতরণ করে।

জাপানের প্রধান মন্ত্রীপরিষদের মন্ত্রী হিরোকাজু মাতসুনো জানান, ক্ষেপণাস্ত্রটি জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে প্রায় এক হাজার ৮৬৪ মাইল (৩,০০০ কিলোমিটার) আগে বিধ্বস্ত হয়েছে।

আইএনবি/বিভূঁইয়া