ইউক্রেনের ৭৭ সেনার লাশ ফেরত দিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:চুয়াডাঙ্গা প্রতিনিধি: বিমান বিধ্বস্তে নিহত ইউক্রেনের ৭৭ সেনার মরদেহ ফেরত দিয়েছে রাশিয়া। ইউক্রেনীয় কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

সম্প্রতি রাশিয়ার সামরিক বিমান বিধ্বস্তের ঘটনায় এসব সেনা নিহত হয়েছে বলে দাবি রাশিয়ার। বিমানটি বিধ্বস্ত হওয়ার কয়েক দিন পর শুক্রবার তাদের মরদেহগুলো ফেরত দেওয়া হয়।

এদিকে, রাশিয়ার ওই সামরিক বিমান বিধ্বস্তের পর একে অন্যকে দোষারোপ করছে কিয়েভ ও মস্কো। ঘটনার কোনও সুরাহা না হওয়ায় নতুন করে অভিযোগ তুলছে উভয়পক্ষই।

মস্কোর দাবি, বেলগোরোডের সীমান্ত অঞ্চলে গুলি করে বিমানটিকে ভূপাতিত করেছে ইউক্রেনের বাহিনী। তাতেই ৬৫ ইউক্রেনীয় যুদ্ধবন্দিরা নিহত হয়। তবে মস্কোর এ দাবি সরাসরি অস্বীকার করেনি কিয়েভ। যদিও ইউক্রেনীয় কর্মকর্তারা বন্দিশালা বোর্ডে ছিলেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সামরিক বিমানের ব্ল্যাকবক্সগুলো পরীক্ষা-নিরীক্ষার জন্য মস্কোর একটি বিশেষ পরীক্ষাগারে পাঠানো হয়েছে।

এদিকে, রুশ সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনার সত্যতা পরিষ্কারভাবে সামনে আনার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার অভিযোগ, রাশিয়া ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের জীবন নিয়ে খেলছে।
সূত্র: দ্য গার্ডিয়ান

আইএনবি/বিভূঁইয়া